নতুন খবরভারতবর্ষ

পুজোর আগে দেশবাসীর জন্য বড়ো ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর! উপহার পাবেন ৪৩ কোটি জনতা

প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, ৪৩ কোটি জন-ধন অ্যাকাউন্টধারী গ্রাহকরা পেতে চলেছেন বিশেষ সুবিধা। যার ফলে অ্যাকাউন্ট হোল্ডাররা পেতে পারেন জীবন বীমা এবং দুর্ঘটনা কভার। প্রধানমন্ত্রীর জীবন জ্যোতি বীমা এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা বীমার আওতায় এই বীমা কভার দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।

এই বিষয়ে শনিবার এক বিবৃতি জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, ইতিমধ্যে ব্যাঙ্কগুলোকে এই বিষয়ে সবকিছু জানানো হয়েছে। এই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারবেন প্রায় ৪৩ কোটি জন-ধন অ্যাকাউন্টধারী গ্রাহক।

প্রধানমন্ত্রীর জীবন জ্যোতি বীমার অধীনে, প্রতিদিন ১ টাকারও কম প্রিমিয়াম জমা দিতে হয়। এই বীমার আওতায় বছরে প্রায় ৩৩০ টাকা জমা দিয়ে ২ লক্ষ টাকা অবধি জীবন বীমা পেতে পারেন গ্রাহক। এছাড়াও, বছরে ১২ টাকার প্রিমিয়ামের বিনিময়ে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বীমার অধীনে দুর্ঘটনাজনিত মৃত্যু এবং বিকলাঙ্গদের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত বীমার ব্যবস্থা রয়েছে। আংশিক বিকলাঙ্গদের জন্য রয়েছে ১ লক্ষ পর্যন্ত টাকার বন্দোবস্ত। মাত্র ৩৪২ টাকা প্রিমিয়াম জমা দিয়েই, কোন ব্যক্তি বছরে ৪ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভার পেতে পারেন।

প্রধানমন্ত্রীর জন-ধন যোজনার গ্রাহক সংখ্যা বর্তমানে ৪৩ কোটিরও বেশি। এই খাতে জমা পড়া অর্থের পরিমাণও ১.৪৬ লক্ষ টাকারও অধিক। প্রধানমন্ত্রী ২০১৪ সালের ১৫ ই আগস্ট এই প্রকল্পের ঘোষণার পর ২৮ শে আগস্ট থেকেই এই প্রধানমন্ত্রী জন-ধন যোজনা চালু করা হয়ে যায়।

সূত্রের খবর অনুযায়ী, ২০২১ সালের ১৮ ই আগস্টের মধ্যবর্তী সময়কালে আধা-শহুরে এবং গ্রামাঞ্চলে জন-ধন অ্যাকাউন্টধারীদের মোট সংখ্যা পৌঁছাবে ৪৩.০৪ কোটি। এদের মধ্যে মহিলার সংখ্যা প্রায় ২৩.৮৭ কোটি এবং পুরুষের পরিসংখ্যান ২৮.৭০ কোটির কাছাকাছি।

Related Articles

Back to top button