নতুন খবরভারতবর্ষ

জুলাইয়ের ৯ তারিখ কার্যকর হবে নাগরিকত্ব সংশোধনী আইন, জানালো মোদী সরকার

নয়া দিল্লীঃ এখনই দেশজুড়ে চালু হচ্ছে না NRC মঙ্গলবার জানালো কেন্দ্র। NRC এর সাথে সাথে নাগরিকত্ব আইন CAA ও এখনই লাগু হবে না জানিয়ে দিয়েছে কেন্দ্র। CAA কার্যকর করার সময়সীমা আরও ৩ মাস বাড়ানো হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

করোনার মহামারীর কারণে CAA আর NRC প্রক্রিয়া স্থগিত ছিল। কিন্তু ভ্যাকসিন আসার পর এই ফুটি আইন নিয়ে কিছু একটা হওয়ার সম্ভাবনাও প্রবল ছিল। কিন্তু আপাতত কেন্দ্র এই দুটি আইন নিয়ে এখন আর কিছু করতে চাইছে না। অনেকের মতে দেশের ৫ টি রাজ্যে ভোট হতে চলেছে আগামী কয়েক মাসের মধ্যেই, আর সেই কারণেই কেন্দ্র এখন দুটি আইন থেকে পিছিয়ে এসেছে।

জানা গিয়ছে যে CAA চালু করার জন্য যেই রুল তৈরি করতে হয়, সেটি এখনো প্রস্তুত করে উঠতে পারেনি কেন্দ্র সরকার। আজ কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে, CAA কার্যকর করার সময়সীমা ৯ এপ্রিল ছিল, সেটা এখন বাড়িয়ে ৯ জুলাই করা হয়েছে।

প্রসঙ্গত, সংসদের দুই সদনেই একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পাশ হয়ে গিয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন। আর এই আইন পাশ হওয়ার পর ঠিক এক বছর আগে গোটা দেশ উত্তাল হয়ে উঠেছিল। দেশের রাজধানী দিল্লীতে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল চরম হাঙ্গামা। রাজধানী দিল্লীর শাহিনবাগে CAA এর বিরুদ্ধে মাসের পর মাস রাস্তা অবরোধ করে হয়েছিল ধরনা। কিন্তু তাতেও পিছু হটেনি কেন্দ্র।

CAA অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান আর আফগানিস্তানের সংখ্যালঘুরা অত্যাচারিত হয়ে এদেশে আসলে তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে। এই তিনটি দেশের হিন্দু, শিখ, খ্রিষ্টান, বৌদ্ধ, পারসি আর জৈন ধর্মের মানুষেরা সহজেই এই ভারতের নাগরিকতা পাবে CAA এর মাধ্যমে। এই তালিকায় ইসলাম ধর্মাবলম্বীদের নাম না থাকায় কেন্দ্র সরকারের বিরুদ্ধে বিভেদের রাজনীতি করার অভিযোগ তুলেছিল বিরোধী দল গুলো। এরপর দিল্লী সমেত গোটা ভারত জুড়ে CAA আর NRC এর বিরুদ্ধে শুরু হয়েছিল আন্দোলন। যদিও এরপরেও টলেনি সরকার। তাঁরা পরিস্কার জানিয়ে দিয়েছিল যে, এই আইন প্রত্যাহার করা হবে না।

এই আইন লাগু করতে গেলে একটি রুল ফ্রেম তৈরি করতে হয়। দেশে CAA কীভাবে লাগু হবে, সেটার রুপরেখা থাকে সেই রুলে। এই রুল ফ্রেম তৈরি করার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছিল। কিন্তু সেই কমিটি এখনো রুল তৈরি করে উঠতে না পারায় আপাতত কার্যকর হচ্ছে না নাগরিকত্ব সংশোধনী আইন।

Related Articles

Back to top button