নতুন খবরভারতবর্ষ

কেমন হবে নেতাজির মূর্তি! স্থাপত্যকারদের বলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নেতাজীর (Netaji Subhas Chandra Bos)e পরিবারের সদস্য চন্দ্র কুমার বসু নেতাজীর জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রী মোদীর (Narendra Modi) কাছে কিছু দাবী দাওয়া রেখেছিলেন। যার মধ্যে অন্যতম হলো নেতাজীর একটা মূর্তি ইন্ডিয়া গেটের সামনে স্থাপন করতে হবে। নেতাজির জন্মশতবার্ষিকীতে মোদিজি মূর্তিটির একটা একটা হলোগ্রাম স্থাপনের উদ্বোধন অনুষ্ঠান করেছেন এবং বলেছেন যে আসল মূর্তিটি না তৈরি হওয়া পর্যন্ত এই হলোগ্রামটিই ঐখানে থাকবে। প্রধানমন্ত্রী মোদীর এই ঘোষণায় সারা দেশ মোদীজির প্রশংসায় পঞ্চমুখ। আর এসবের মধ্যে নেতাজীর মূর্তির স্থপতিকারের কাছে থেকে নেতাজীর মূর্তি কেমন হতে চলেছে তার বিবরণ পাওয়া গেছে।

নেতাজীর মূর্তিটির স্থপতিকার অদ্বৈত গদায়ানাক বলেছেন যে পুরীর জগনাথ দেবের মূর্তির মতোই নেতাজীর মূর্তি হবে জেট কালো রঙের গ্রানাইট দিয়ে তৈরি। স্থাপত্যকার অদ্বৈত গদায়ানাক বলেছেন যে মূর্তিটি 28 ফুট লম্বা এবং 8×8 গ্রানাইট পাথরে খোদাই করা হবে। তিনি তিনটে জায়গা – মহীশূর, বেঙ্গালুরু ও তেলেঙ্গানা থেকে তিনি নিজে গিয়ে গ্রানাইট বেছে নেবেন। তিনি আরও বলেছেন যে নেতাজীর মত তিনিও উড়িষ্যার বাসিন্দা।

নেতাজীর মত মহান ব্যাক্তিত্বের মূর্তি খোদাই করার সুযোগ পাওয়ায় তিনি নিজেকে ধন্য মনে করেন। গদায়ানাক আরো বলেছেন, নেতাজীর মূর্তি 15 ই আগস্টের মধ্যে তৈরি হয়ে যাবে এবং সেটিকে জনগণের সামনে উন্মোচন করা হবে স্বাধীনতা দিবসের দিন। তিনি আরও বলেছেন যে মূর্তিটি তৈরির প্রস্তাব তিনি পেয়েছেন চার দিন আগে। প্রধানমন্ত্রী মোদী যখন বিগত বছর কলকাতায় এসেছিলেন তখন থেকেই মূর্তি তৈরির পরিকল্পনা চলছিল।

চার দিন আগেই মোদী বলেছেন যে মূর্তি তিনি গ্রানাইটের চান। যখন রঙের কথা জিজ্ঞেস করা হল তখন তিনি বললেন যে উড়িষ্যার জগন্নাথ দেবের মূর্তি হচ্ছে জেট কালো রং। তারা মনে করেন যে এই রকম মহান সত্তাকে কালো রঙের মধ্যেই খোদাই করা উচিত। মূর্তিটি শেষ করার আগে তার পুরো দল একটা পুতুলের উপর অভ্যাস করবেন। স্থপতিকার অদ্বৈত গদায়ানাক বলেছেন যে এই প্রজেক্টের উপর 20/30 জন স্থাপত্যকার কাজ করবেন এবং তার মাথা থেকে তার গামবুট পর্যন্ত সমস্ত খুঁটিনাটির কাজ হাতে করা হবে।

Related Articles

Back to top button