Press "Enter" to skip to content

ভবিষ্যতের ভারতে কি মুসলিমদের জন্য জায়গা হবে? মহিলার প্রশ্নের দুর্দান্ত উত্তর দিয়েছিলেন নরেন্দ্র মোদী

শেয়ার করুন -

সোশ্যাল মিডিয়ার দরুন বর্তমানে বহু এমন পুরানো ভিডিও সামনে আসে, যা পুরানো হলেও লোকজনের মন জয় করে। যার দরুন ভিডিও ভাইরাল হয়ে পড়ে। সম্প্রতি এমনি এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওতে একজন মহিলা নরেন্দ্র মোদীকে উদ্যেশ করে প্রশ্ন করছেন যে তিনি ভবিষ্যতের ভারতে মুসলিমদের কোন স্থান আছে কিনা? ভিডিওটি সেই সময়ের যখন নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী পদে ছিলেন।

ভিডিওতে নরেন্দ্র মোদীকে অত্যন্ত পারদর্শীতার সাথে উত্তর দিতে দেখা যাচ্ছে। নরেন্দ্র মোদী বলেন, “এই প্রশ্ন তাদের সমস্যা যারা হিন্দু ও হিন্দুত্বের দর্শন সম্পর্কে জানেন না। এবার দেখুন হিন্দুত্বের দর্শন কি? হিন্দুত্ব বলে- একম সৎ বিপ্রা বহুধা বদন্তি। সত্য একটাই সেটাকে জানার রাস্তা আলাদা আলাদা হতে পারে। বিশ্বে হিন্দু একমাত্র যারা বলে ঈশ্বর এক। হিন্দু কখনো বলে না- মুসলিমের ভগবান, খ্রিষ্টানের ভগবান।”

নরেন্দ্র মোদী আরো বলেন, “হিন্দু বলে যেমন ভক্ত তেমন ভগবান। যদি ভক্ত পেহেলবান হয় তাহলে ভগবান হনুমান। যেখানে এমন দর্শন আছে সেখানে এই ধরণের প্রশ্ন উঠার অর্থ হলো আমরা হিন্দুত্বকে বুঝতে পারিনি।”

শুধু এই নয়, নরেন্দ্র মোদী ইজরায়েলের উদাহরণ দিয়ে বোঝান যে কিভাবে ভারত একমাত্র অন্য জাতির প্রতি সহিষ্ণুতা দেখিয়েছিল। নরেন্দ্র মোদী হিন্দুত্বকে যেভাবে বিশ্লেষণ করেছেন সেই ভিডিও দুটি পার্ট হিসেবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েছে।