আন্তর্জাতিকনতুন খবরভারতবর্ষ

বিশ্ব দেখবে ভারতের শক্তি, রাষ্ট্রসংঘ থেকে শুরু করে গোটা আমেরিকা হতে চলেছে মোদীময়

নয়া দিল্লিঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ মঙ্গলবার আমেরিকার উদ্দেশ্যে রওনা দেবেন। এই সফরে উনি রাষ্ট্রসংঘের মহাসভার ৭৬ তম অধিবেশনে অংশ নেওয়ার পাশাপাশি অন্য দেশের নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও এই গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেওয়ার জন্য ১০০ দেশের প্রতিনিধিরা আমেরিকায় যাচ্ছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসিতে যাবেন। সেখানে তিনি আমেরিকার শীর্ষ কোম্পানির সিইওদের সঙ্গে সাক্ষাৎ করবেন। অ্যাপেল প্রধান টিম কুকের সঙ্গেও বৈঠক হতে পারে ওনার। যদিও, এখনও আধিকারিক ভাবে ওনার বৈঠকের সূচি জারি করা হয়নি।

আমেরিকার শীর্ষ আধিকারিকদের সঙ্গে ব্যাংক-টু-ব্যাংক বৈঠকের পর ২৩ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই দিন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে এবং জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র ২৪ সেপ্টেম্বর আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে প্রথমবার প্রত্যক্ষ দ্বিপাক্ষিক বৈঠক করবেন। শুধু বাইডেনই না, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাক্ষাৎ হতে পারে। জানা যাচ্ছে যে, ব্রিটেনের প্রধানমন্ত্রীও একই সময়ে আমেরিকার সফরে থাকবেন। ২৪ তারিখ বিকেলে প্রধানমন্ত্রী নিউইউর্কের উদ্দেশ্যে রওনা দেবেন। ২৫ তারিখ রাষ্ট্রসংঘে ওনার ভাষণ দেওয়ার কথা।

Related Articles

Back to top button