নতুন খবররাজনীতি

কংগ্রেস এমন একটা স্কুল যেখানে শুধু হেড মাস্টারের সন্তানরাই প্রথম হয়! কটাক্ষ বিজেপি নেতার

নয়া দিল্লীঃ কংগ্রেসের নেতৃত্ব নিয়ে চলা বিবাদের মধ্যে বিজেপির নেতারা কংগ্রেসকে কটাক্ষ শুরু করল। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির নেতা উমা ভারতী (Uma Bharti) কংগ্রেসকে কটাক্ষ বলেন, কংগ্রেস এখন সমাপ্ত হয়ে গেছে। আরেকদিকে, মধ্যপ্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রী নরোত্তম মিশ্রা কংগ্রেসকে কটাক্ষ করে বলেন, কংগ্রেস এমন একটা স্কুল যেখানে শুধু হেড মাস্টারের বাচ্চারাই প্রথম হয়।

উমা ভারতী বলেন, গান্ধী-নেহরু পরিবারের অস্তিত্ব সঙ্কটের মধ্যে পড়েছে। কংগ্রেসের রাজনীতির অধ্যায় শেষ হয়ে গিয়েছে। কংগ্রেসের এখন কে কোন পদে আছে সেটা আর গুরুত্ব রাখে না। কংগ্রেসকে এখন গান্ধীর পাশে ফেরত যাওয়া উচিৎ, বিদেশী তকমা ঝেড়ে ফেলে আসল স্বদেশী গান্ধীর কাছে ফেরত যাওয়া উচিৎ কংগ্রেসের। কংগ্রেসের সভাপতি নির্বাচনের আগে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রী তথা বিজেপি নেতা নরোত্তম মিশ্রা কংগ্রেস প্রসঙ্গে বলেন, ওই দলে অনেক যোগ্য প্রার্থী আছে দলের সভাপতির পদের জন্য যেমন রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী রবার্ট বঢরা আর মীরা বঢরা। কংগ্রেসের সদস্যদের বোঝা উচিৎ যে, কংগ্রেস হল সেই স্কুল যেখানে শুধু হেড মাস্টারের সন্তানেরাই প্রথম হয়।

আরেকদিকে, কংগ্রেসের কার্যসমিতির এই বৈঠক অনেক গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হচ্ছে। বৈঠকের শুরুতেই কংগ্রেসের অন্তরিম সভাপতি সোনিয়া গান্ধী নিজের পদ থেকে ইস্তফা দিতে এবং কংগ্রেসের জন্য নতুন সভাপতি খোঁজার পরামর্শ দিয়েছেন। কিন্তু দলের নেতা বিশেষ করে মনমোহন সিং এই প্রস্তাবে রাজি হন নি। উনি সোনিয়া গান্ধীকেই সভাপতি হিসেবে দেখতে চান। আরেকদিকে গতকাল প্যাঞ্জাবের মুখ্যমন্ত্রী সমেত কংগ্রেস শাসিত রাজ্যের সমস্ত মুখ্যমন্ত্রীই গান্ধী পরিবার থেকেই কংগ্রেসের সদস্য করার দাবি জানিয়েছেন।

কংগ্রেসের এই এই বৈঠকের একদিন আগে ২৩ জন বরিষ্ঠ কংগ্রেস নেতা সোনিয়া গান্ধীকে চিঠি লিখে দলের নেতৃত্ব বদল করার দাবি জানিয়েছেন। এই খবর সামনে আসার পর কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী কংগ্রেসের ওই ২৩ জন নেতাকে বিজেপির এজেন্ট বলে অভিহিত করেছেন। উনি বলেছেন, দলের নেত্রীর যখন অসুস্থ তখন এসব কথা বলা একদম ভিত্তিহীন।

Back to top button
Close