Press "Enter" to skip to content

অবশেষে খোঁজ পাওয়া গেলো ল্যান্ডার বিক্রমের, চাঁদের মাটি থেকে ছবি জারি করলো NASA

শেয়ার করুন -

এই বছরের সেপ্টেম্বর মাসে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) এর মহত্বাকাঙ্খি মিশন চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর ল্যান্ডার বিক্রমের (Lander Vikram) ধ্বংসাবশেষ আমেরিকার মহাকাশ গবেশনা সংস্থা নাসা (NASA) খুঁজে পেলো। নাসা মঙ্গলবার সকালে Lunar Reconnaissance Orbiter এর মাধ্যমে নেওয়া একতি ছবি প্রকাশ করে। ওই ছবিতে বিক্রম ল্যান্ডারের প্রস্তাবিত স্থান দেখানো হয়। নাসা একটি বয়ান জারি করে বলে, চাঁদের মাটিতে বিক্রম ল্যান্ডারের খোঁজ পাওয়া গেলো।

ছবিতে নীল আর সবুজ ডটসের মাধ্যমে বিক্রম ল্যান্ডারের ধ্বংসাবশেষকে দেখানো হয়েছে। বয়ানে নাসা জানায়, তাঁরা ২৬ সেপ্টেম্বর ক্র্যাশ সাইটের ছবি জারি করে বিক্রম ল্যান্ডারের সঙ্কেত গুলোকে চিহ্নিত করার জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়েছিল। এরপর শান্মুগা সুব্রামনিয়ম নামের এক ব্যাক্তি ধ্বংসাবশেষ চিহ্নিত করে এলআরও পরিযোজনার সাথে সম্প্রক করেন।

যার পরে এলওআরসি দল চিত্রগুলির আগে এবং পরে তুলনা করে ল্যান্ডার সাইটের পরিচয়টি নিশ্চিত করেছে। শান্মুগা ক্র্যাশ সাইটের উত্তর-পশ্চিমে প্রায় ৭৫০ মিটার দূরে থাকা ধ্বংসাবশেষ এর পরিচয় নিশ্চিত করেছে। অক্টোবর মাসে নাসা বয়ান জারি করে বলেছিল যে, তাঁরা অর্বিটার দ্বারা সম্প্রতি তোলা ছবিতে চন্দ্রযান-২ এর ল্যান্ডারের খোঁজ পায়নি।

নাসা জানায়, হতে পারে যে যখন আমাদের অর্বিটর ছবি তুলছিল, তখন ল্যান্ডার বিক্রম ছায়ায় লুকিয়ে পড়েছিল। নাসার এক বৈজ্ঞানিক জানিয়েছিলেন যে, আমাদের অর্বিটর ১৪ই অক্টোবর চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সাইটের ছবি নিয়েছিল, কিন্তু আমরা এমন কোন ছবি পাইনি যেখানে বিক্রম ল্যান্ডারকে দেখা জাচ্ছে। আপনাদের জানিয়ে রাখি, চাঁদের দক্ষিণ মেরুতে বিক্রম ল্যান্ডার সফট এর জায়গায় হার্ড ল্যান্ডিং করে, আর এই কারণে ISRO এর সাথে ল্যান্ডার বিক্রমের সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়।