নতুন খবরভারতবর্ষ

বড়ো সাফল্য ভারতের! প্লাস্টিক ব্যাবহার করে ৭০০ কিমি রোড নির্মাণ করল মোদী সরকার

সোমবার (১৯ জুলাই) রাজ্যসভায় কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি বলেছেন, এ পর্যন্ত ৭০৩ কিলোমিটার দীর্ঘ হাইওয়ে (National Highways) তৈরিতে বর্জ্য প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। ইন্ডিয়ান রোডস কংগ্রেস ( IRC) গরম বিটুমিনাস মিশ্রণগুলিতে বর্জ্য প্লাস্টিক ব্যবহারের জন্য নির্দেশিকা তৈরি করেছে।

পাঁচ লক্ষাধিক জনসংখ্যার জন্য শহরাঞ্চলের ৫০ কিলোমিটার পেরিফেরির মধ্যে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক পর্যায়ক্রমে ফুটপাথের পুনর্নবীকরণযোগ্য বর্জ্য প্লাস্টিকের বাধ্যতামূলক ব্যবহারের জন্য নির্দেশিকা জারি করেছে। জানিয়ে দি প্লাস্টিক রোডের খরচ বেশ কম এবং সময়ের সাথে সাথে খরচ কমতে থাকে। একই সাথে প্লাস্টিক রোডের লাইফ ১০ বছর যা বেশ ভালো রেকর্ড।

বেশকিছু মিউনিসিপ্যাল করপোরেশন রোড নির্মাণের জন্য প্লাস্টিকের ব্যাবহার বাধ্যতামূলক করেছে। যার মধ্যে ইন্দোর, গুরুগাঁও, সুরাত, পুনে অন্যতম।
মন্ত্রী গড়কড়ি রাজ্যসভায় জানিয়েছেন, যে ২,৫০৭ কিমি দৈর্ঘ্যের সাতটি এক্সপ্রেসওয়ের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে এবং এর মধ্যে ৪৪০ কিলোমিটার কাজ শেষ হয়েছে।

তিনি একটি লিখিত বিবৃতি জারি করে বলেছেন, সম্পাদিত কাজের অনুপাতে পর্যাপ্ত অর্থের জোগান, ঠিকাদারদের সময় বাড়ানো, অনুমোদিত সাব-ঠিকাদারকে প্রত্যক্ষভাবে অর্থ প্রদান এবং কার্য সম্পাদনের জন্য উপযুক্ত ও প্রয়োজনীয় নিরাপত্তা দাখিলের জন্য দণ্ড মুকুব দেওয়ার ব্যবস্থাও রয়েছে।

গড়কড়ি জানিয়েছেন, যে গ্রিন ন্যাশনাল হাইওয়ে করিডোর প্রকল্পের (GNHCP) অংশ হিসাবে রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ এবং অন্ধ্র প্রদেশের মধ্য দিয়ে যাওয়া বিভিন্ন জাতীয় মহাসড়কের ৭৮১ কিলোমিটার উন্নয়ন করা হবে।

তিনি আরও জানিয়েছেন, “মোট ৭৮১ কিলোমিটার দৈর্ঘ্যের মধ্যে ২৮৭.৯৬ কিলোমিটার রাস্তার টাকা নিশ্চিত করা হয়েছে। এর জন্য খরচ হবে ১৬৪৪.৪৪ কোটি টাকা। তিনি জানিয়েছেন, আশা করা যাচ্ছে, নির্ধারিত তারিখ অনুযায়ী ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে। “তিনি যোগ করেছেন।

Related Articles

Back to top button