Press "Enter" to skip to content

নিমিষেই বিল পাশ হয়ে যাবে রাজ্যসভায়, বড় জয় ছিনিয়ে ইতিহাস গড়ল NDA

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ দেশের আট রাজ্যের ১৯ টি আসনে হওয়া রাজ্যসভার নির্বাচনে (Rajya Sabha Election) রাষ্ট্রীয় জনতান্ত্রিক জোট (NDA) আটটি আসন জিতে সবথেকে বড় দল হিসেবে উঠে এসেছে। এবার রাজ্যসভায় NDA-এর আসন সংখ্যা ১০০ পার করল। বিজেপির নেতৃত্বাধীন NDA-এর আগে রাজ্যসভার ৯০ টি আসন ছিল। এবার ২৪৫ সদস্যের উচ্চ সদনে বিজেপি নেতৃত্বাধীন NDA-এর সংখ্যা বেড়ে ১০১ হয়েছে। রাজ্যসভায় শুধুমাত্র বিজেপিরই ৮৬ টি আসন আছে আর কংগ্রেসের মাত্র ৪১ টি।

যদি আন্নামুদ্রকের ৯, বিজু জনতা দলের ৯, ওয়াইএসআর কংগ্রেসের ৬ জন সাংসদ এবং কেন্দ্র মনোনীত সদস্যদের সংখ্যা এক করা হয়, তাহলে মোদী সরকারের সামনে রাজ্যসভায় বিল পাস করানোর জন্য আর কোন সমস্যা হওয়ার কথা নেই। নির্বাচন কমিশন ৬১ টি আসনে দ্বিবার্ষিক নির্বাচন করার ঘোষণা করেছে, যার মধ্যে ৫৫ টি আসনে মার্চ মাসে নির্বাচন হওয়ার কথা ছিল, কিন্তু করোনার কারণে হওয়া সম্ভব হয়নি। এর আগে ৪২ জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন আর শুক্রবার ১৯ টি আসনের মধ্যে বিজেপি ৮ টি, কংগ্রেস আর ওয়াইএসআর কংগ্রেস ৪ টি করে এবং অন্যান্য তিনটি দল তিনটি আসনে জয়লাভ করে।

মধ্যপ্রদেশের তিনটি রাজ্যসভা আসনের মধ্যে বিজেপির খাতায় দুটি আর কংগ্রেসের খাতায় একটি আসন গেছে। অন্ধ্রপ্রদেশের সবকটি আসনেই ওয়াইএসআর কংগ্রেস জয়লাভ করেছে। মোট চারটি আসনই তাদের ঝুলিতে গেছে। আরেকদিকে ঝাড়খণ্ডে একটি বিজেপি, একটি জেএমএম এর ঝুলিতে আসন গেছে। মিজোরামে MNF আর মেঘালয় ন্যশানাল পিপলস পার্টি (NPP) জয় হাসিল করেছে। আরকদিকে রাজস্থানে কংগ্রেস দুটি আর বিজেপি একটি আসন পেয়েছে।

রাজস্থানের রাজ্যসভা নির্বাচনে কংগ্রেস দুটি আসনে জয়লাভ করেছে, আর বিজেপি একটি আসন দখল করতে সক্ষম হয়েছে। কংগ্রেসের নেতা কেসি বেনুগোপাল রাও আর নীরজ ডাঙ্গি নির্বাচনে জিতেছেন। আর বিজেপির রাজেন্দ্র গেহলট একটি আসন দখল করতে সক্ষম হয়েছেন।

মধ্যপ্রদেশে তিনটি রাজ্যসভার আসনের মধ্যে বিজেপি দুটি আসনে জয়লাভ করেছে আর একটি আসন কংগ্রেসের খাতায় গেছে। কংগ্রেস থেকে সদ্য বিজেপিতে যোগ দেওয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জয়লাভ করেছেন। আরেকদিকে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের নেতা দিগবিজয় সিং জয়লাভ করেছেন।