আন্তর্জাতিকনতুন খবর

চীনকে ঝটকা দিয়ে আবারও ভারতের পক্ষে এল নেপাল! বড়ো বয়ান দিলেন নেপালের প্রধানমন্ত্রী

নেপাল ভারতের এমন একটা প্রতিবেশী দেশ যার সাথে ভারতের ভৌগোলিকের পাশাপাশি ধার্মিক দিকে আত্মিক সম্পর্ক রয়েছে। ভারত ও নেপালের সম্পর্কের কথা উঠলে একটা বিষয় স্পষ্ট যে দুই দেশের নাগরিকদের মধ্যে তেমন কোনো বিতর্ক চোখে পড়ে না। যদিও রাজনৈতিক কারণে ও চীনের উস্কানির দরুন মাঝে মধ্যে সম্পর্কে উত্তাপ তৈরি হয়। বিশেষ করে যতদিন অবধি কেপি অলি নেপালের প্রধানমন্ত্রী ছিলেন ততদিন নেপালকে একটু চীন ঘেঁষা হতে দেখা গেছে।

তবে নেপালের প্রধানমন্ত্রী পাল্টে যেতেই পরিস্থিতির ব্যাপক পরিবর্তন চোখে পড়ছে। বর্তমান নেপাল সরকারের বন্ধু নির্বাচনে যথেষ্ট সচেতন বলে মনে করা হচ্ছে। স্মরণ করিয়ে দি, চীন নেপালের অনেক জমির উপর কবজা স্থাপন করেছিল। আর সেই পরিপ্রেক্ষিতে একেবারে পঙ্গু সেজে ছিল কেপি অলির সরকার।

বিশেষজ্ঞরা দাবি করেছিলেন, কেপি অলি মূলত চীনকে খুশি করার জন্য এমন কান্ড করছিলেন। তবে নেপালের বর্তমান প্রধানমন্ত্রী শের বাহাদুর এই বিষয়ে বেশ সক্রিয়। উনি তৎকালীন প্রভাবের দ্বারা এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

ভারতের প্রতি মনোভাবের কথা বলতে গেলে শের বাহাদুর বেশ সফট। উনি স্পষ্ট বলেছেন, “ভারত ও নেপালের সম্পর্ক অনেক পুরনো আর ঘনিষ্ঠ।” চীনের প্রতি আক্রমক রূপ দেখিয়ে শের বাহাদুর বলেন, নেপালের কাছে ভারতের যে স্থান তা অন্য কোনো দেশ নিতে পারবে না।

Related Articles

Back to top button