Press "Enter" to skip to content

LPG সিলিন্ডার মজুত আর সেনার জন্য স্কুল খালি করার নির্দেশিকা জারি! কিছু হতে চলেছে কি লাদাখে?

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ লাদাখে (Ladakh) ভারত (India) আর চীনের (China) মধ্যে উত্তেজনা লাগতার বেড়েই চলেছে। আর এর মধ্যে জম্মু কাশ্মীর প্রশাসনের নির্দেশের পর চিন্তা আরও বেড়ে গেছে। উল্লেখ্য, জম্মু কাশ্মীর (Jammu Kashmir) প্রশাসন দুই মাসের জন্য এলপিজি সিলেন্ডারের (LPG Cylinder) স্টক বাড়ানোর নির্দেশ দিয়েছে। এছাড়াও সেনার (Indian Army) জন্য স্কুল গুলো খালি করার আদেশ জারি করা হয়েছে।

দুই দেশের মধ্যে চলা উত্তেজনার মধ্যে এবার জম্মু কাশ্মীর প্রশাসন দুটি আলাদা আলদা আদেশ জারি করেছে। এর কারণে উপত্যকার বাসিন্দাদের চিন্তা আরও বেড়ে গেছে। একটি আদেশে কাশ্মীরের মানুষদের কমপক্ষে দুই মাসের গ্যাস সিলেন্ডার মজুত করার কথা বলা হয়েছে। এছাড়াও আরেকটি আদেশে জম্মু কাশ্মীরের গান্দরবল জেলায় সেনার জন্য স্কুল বিল্ডিং গুলোকে খালি করার আদেশ দেওয়া হয়েছে। কাশ্মীরে গান্দরবল জেলা লাদাখ আর কার্গিলের খুব কাছে। আর এই নিয়ে জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমর আবদুল্লাহ ট্যুইট করে জানিয়েছেন, সরকারের এই আদেশ কাশ্মীরের মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে।

জম্মু কাশ্মীরের উপরাজ্যপালের সচিব একটি বৈঠকে উপত্যকায় এলপিজি’র পর্যাপ্ত স্টককে সুনিশ্চিত করার জন্য নির্দেশ জারি করা হয়েছে। আদেশে বলা হয়েছে যে, ভূমিস্থলনের ফলে জাতীয় সড়ক বন্ধ হলে স্টকে প্রভাব পড়বে। এই আদেশকে ‘মোস্ট আর্জেন্ট ম্যাটার” রুপে বলা হয়েছে।

তেল কোম্পানিকে স্পষ্ট আদেশ জারি করে বলা হয়েছে যে, রান্নার গ্যাসের পর্যাপ্ত স্টক যেন উপলব্ধ করানো হয়। আগামী দুই মাসের জন্য এই স্টক জরুরী। বিশেষ করে অত্যাধিক ঠাণ্ডার সময় এই আদেশ জারি করা হয়। বরফ আর অত্যাধিক বৃষ্টির ফলে সড়ক ব্লক হওয়ার সম্ভাবনা প্রবল বেড়ে যায়। যদিও গরমের সময় এরকম আদেশ জারি করা নিয়ে অনেক প্রশ্ন খাড়া হচ্ছে।