নতুন খবরভারতবর্ষ

ভারতে করোনা নিয়ে স্বস্তির খবরঃ আটদিনে প্রথমবার কমল নতুন আক্রান্তের সংখ্যা, একবারে ২০% কম

নয়া দিল্লীঃ করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে যুদ্ধ করছে গোটা ভারত (India)। আর এই যুদ্ধের মধ্যে একটি ভালো খবর সামনে এসেছে। সোমবার ৬ এপ্রিল এই প্রথমবার দেশে করোনায় আক্রান্তদের (Positive) সংখ্যায় পতন দেখা গেছে। কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রালয় (Central Home Ministry) জানিয়েছে যে, বিগত আট দিনে এই প্রথম দেখা গেছে যে, করোনায় আক্রান্তদের সংখ্যা ২৪ ঘণ্টায় কমেছে।

কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রালয়ের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সোমবার মোট ৪৮৯ জনের রিপোর্ট পজেটিভ এসেছে। ২৮ মার্চ করোনা সংক্রমিতদের সংখ্যার ১৪১ বৃদ্ধি পেয়েছিল। ২৯ মার্চ নতুন রোগীদের সংখ্যা হ্রাস পেয়েছিল। এরপর পাঁচ এপ্রিল পর্যন্ত রোজ সংক্রমিত মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

২৮ মার্চ দেশে করোনার মোট ১৪১ টি পজেটিভ মামলা সামনে এসেছিল। এরপর ২৯ মার্চ ওই সংখ্যা ১১৫ এ নেমে গেছিল যেটা ২৮ মার্চের তুলনায় ১৮ শতাংশ কম ছিল। এরপর ৩০ মার্চ সংখ্যা বেড়ে ১৯০ হয়ে গেছিল। ৩১ মার্চ ৩০৬ টি নতুন মামলা সামনে এসেছিল, ১লা এপ্রিল ৪২৪ হয়ে গেছিল সংখ্যা। ২রা এপ্রিল ৪৮৬ টি মামলা, তিন এপ্রিল ৫৬০, চার এপ্রিল ৫৭৯, পাঁচ এপ্রিল ৬০৫টি নতুন মামলা সামনে এসেছিল। ছয় এপ্রিল নতুন মামলার সংখ্যা ৪৮৯ হয়েছিল, যেটা পাঁচ এপ্রিলের তুলনায় ২০ শতাংশ কম ছিল।

মন্ত্রালয় জানিয়েছে যে, দেশজুড়ে লকডাউনের কারণে সংক্রমণের সংখ্যা রোখা সম্ভব হবে। মন্ত্রালয় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেদিকেল রিসার্চ এর একটি রিপোর্টের কোথা উল্লেখ করে জানিয়েছিল যে, সংক্রমণ একজনের থেকে অন্যজনের কাছে ছড়িয়ে যেতে পারে। স্বাস্থ মন্ত্রালয় অনুযায়ী, যদি কোন সংক্রমিত ব্যাক্তি লকডাউনে বাইরে বের হয় আর মানুষের সম্পর্কে আসে তাহলে সে ৩০ দিনে ৪০৬ জনকে সংক্রমিত করতে পারবে। আর এই কারণে সবাইকে লকডাউন অবশ্যই পালন করতে হবে।

Back to top button
Close