নতুন খবরভারতবর্ষ

সুখবর: কাশ্মীরে হিন্দুদের পুনঃস্থাপনের জন্য নির্মিত হচ্ছে শত শত ফ্ল্যাট

ফারুখ আব্দুল্লাহ, মেহবুবা মুফতির মতো নেতাদের ষড়যন্ত্র সত্ত্বেও জম্মু কাশ্মীরে আরো একবার বড়ো কাজ করে দেখাচ্ছে মোদী সরকার। আগেই জম্মু কাশ্মীর থেকে ধারা ৩৭০ অপসারণ করেছে কেন্দ্র সরকার। আর এখন শুরু হয়েছে কাশ্মীরে হিন্দুদের পুনস্থাপন করার প্রয়াস। সরকার কাশ্মীরে মৌ’লবাদীদের দ্বারা ভেঙে দেওয়া মন্দিরের পূর্ন নির্মাণ করার বিষয়ে ঘোষণা করেছে।

পাশাপাশি কাশ্মীরি হিন্দুদের ফেরাতে চলছে বাড়ি নির্মাণের কাজ। প্রাপ্ত খবর অনুযায়ী, গান্ডিরওয়াল ও বান্দিপোরায় ইতিমধ্যে ৬৭২ টি ফ্ল্যাট নির্মাণের কাজ অন্তিম পর্যায়ে চলছে। দুই জেলায় কাশ্মীরি হিন্দুরা যাতে বাসস্থানের সুবিধা পায় সেই উদেশ্য ৮০ কোটি টাকা ব্যায় তৈরি হচ্ছে আবাসন সুবিধা। গেন্ডারবলের বান্ধমা গ্রামে 30 ক্যানালে নির্মিত ট্রানজিট ফ্ল্যাট তৈরির কাজ 60 শতাংশ সম্পন্ন হয়েছে।

বুধবার দিন উপরাজ্যপাল মনোজ সিনহার উপদেষ্টা বসির আহমেদ খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা এলাকা পরিদর্শন করে। জানিয়ে দি, ১৯৯৮ সালের ২৫ শে জানুয়ারি গেন্ডারবলের বান্ধমা গ্রামে বহু কাশ্মীরি পন্ডিতকে মেরে ফেলা হয়েছিল। বহু হিন্দু উন্মাদী কট্টরপন্থীদের ভয়ে পলায়ন করেছিল।

এখন প্রায় ২৩ বছর পর ওই গ্রামে হিন্দুদের ফিরিয়ে আনার চেষ্টা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী রোজগার প্যাকেজের আওতায় এই কাজ সম্পন্ন করা হচ্ছে বলে জানা গেছে। ফ্ল্যাটে বসবাসকারী মানুষজনের সুবিধার জন্য এলাকায় শপিং কমপ্লেক্স, কমিউনিটি হল সহ সুরক্ষা ব্যাবস্থা পরিপক্ক রাখা হবে।

Related Articles

Back to top button