নতুন খবর

তালিবানের সাথে পাঙ্গা নিয়ে বিপদে পড়লেন ক্রিকেটার রাশিদ খান! শুনিয়ে দেওয়া হলো শাস্তি

আফগানিস্থানে কব্জা করে তালিবান নিজেদের আধিপত্য জমিয়ে ফেলেছে। শেষ পাওয়া খবর অনুযায়ী পঞ্জশির তালিবান নিজেদের ক্ষমতা দখলে নিয়ে এসেছে। এখন তালিবান আফগানিস্তানে সরকার গঠন করে নিজেদের প্রশাসনিক কাজকর্ম শুরু করেছে। এই পরিপেক্ষিতে আফগানিস্তানে তালিবান দ্বারা এক প্রধানমন্ত্রীর সহ দুই উপ-প্রধানমন্ত্রীর নাম ঘোষিত হয়েছে। যা শোনার পর জাতিসংঘের ঘুম উড়েছে কারণ যে ব্যক্তিকে আফগানিস্তানের প্রধানমন্ত্রী করা হয়েছে তিনি মূলত জাতিসংঘের কাছে এক দাগি জঙ্গী হিসেবে পরিচিত।

রাশিদ খান খেলতে পারবেন না ক্রিকেট

তালিবান আফগানিস্তানের শাসনে বসতেই ক্রিকেট কে কেন্দ্র করে বড় সিদ্ধান্ত নিয়েছে। আর এতে রীতিমতো দুঃখ প্রকাশ করছেন খেলা প্রেমীরা। আসুনি ক্ষমতায় বসতেই তালিবানরা ক্রিকেটের টিমকে নতুনভাবে সাজানোর ঘোষণা করে দিয়েছে। তালিবান স্পষ্টভাবে বলেছে যারা তালিবানের বিরোধিতা করেছে বা ভবিষ্যতে করবে তাদের আফগানিস্তান ক্রিকেট টিমের কোন স্থান নেই।

জানিয়ে দিন বিখ্যাত আফগানিস্তান ক্রিকেটার রাশিদ খান প্রথম থেকেই তালিবান বিরোধী হিসেবে পরিচিত। রাশিদ খান বহুবার খোলাখুলি সোশ্যাল মিডিয়ায় তালেবানের বিরুদ্ধে পোস্ট করেছেন। এমনকি তাকে নিজের টুইটার একাউন্ট থেকে ওয়ার্ল্ড লিডারদের আফগানিস্তানের জনগণের পাশে দাঁড়ানোর জন্য আবেদন করতে দেখা গেছে।

মিডিয়া থেকে প্রাপ্ত খবর অনুযায়ী আফগানিস্তান ক্রিকেট টিমে এবার থেকে কোন মহিলারা জায়গা পাবেন না। তালিবানের তরফে স্পষ্ট বলা হয়েছে এবার থেকে কোন মহিলা ক্রিকেট খেলতে পারবেন না।
তালিবানের এই সিদ্ধান্তের পর বহু খেলা প্রেমী তথা ক্রিকেটপ্রেমীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিকে অস্ট্রেলিয়ার ক্রিকেট জানিয়ে দিয়েছে যে তারা আফগানিস্তান ক্রিকেট টিমের সাথে কোন খেলা খেলবে না। যে সকল খেলা আগে থেকেই পরিকল্পিত রয়েছে তা বাতিল করা হবে। অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্থা বলেছে,
যদি মিডিয়া রিপোর্ট থেকে বেরিয়ে আসা তথ্য সঠিক হয় তথা মহিলাদের আফগানিস্তানের ক্রিকেট খেলতে বাধা দেওয়া হয় তাহলে সেটা নিন্দনীয়।

এক্ষেত্রে তারা আফগানিস্তান ক্রিকেট টিমের সাথে কোনরকম ম্যাচ খেলতে রাজি নয়। অস্ট্রেলিয়া ক্রিকেট সংস্থার তরফ থেকে আরও বলা হয়েছে “যদি তালিবান নিজেদের সিদ্ধান্তে দৃঢ় থাকে তাহলে আমরাও আমাদের সিদ্ধান্ত থেকে পিছু হঠতে পারবো না। আমাদের কাছে ক্রিকেট ম্যাচ বাতিল করা ছাড়া কোন রাস্তা থাকবে না”

Related Articles

Back to top button