আন্তর্জাতিকনতুন খবর

চীনের উপর ডিজিটাল স্ট্রাইক করল বাংলাদেশ! আর্থিক ক্ষতির মুখে ড্রাগন

চীনের উপর ডিজিটাল স্ট্রাইক করা শুরু করেছিল ভারত। এখন ধীরে ধীরে ভারতের সেই দেখানো রাস্তায় চলতে শুরু করেছে অন্যান্য দেশ। এই তালিকায় নাম লিখিয়েছে ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশ। প্রাপ্ত খবর অনুযায়ী, বাংলাদেশে পাবজি, টিকটক সহ বেশকিছু চাইনিজ এপ্লিকেশনের উপর ব্যান লাগু হয়েছে। এর দরুন ভয়ঙ্কর ক্ষতির মুখে পড়েছে চীন।

বাংলাদেশের আদালত সমস্ত হানিকারক গেম, ভিডিও প্ল্যাটফর্ম সরানোর নির্দেশ দিয়েছে। ভিগো লাইভ, টিকটক, পাবজি, ফ্রী-ফায়ার, লাইকির মতো চাইনিজ এপ্লিকেশনের উপর অবিলম্বে ব্যান লাগু করার নির্দেশ দিয়েছে আদালত। বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন অনলাইন গেম এবং অ্যাপ ব্যান করার জন্য কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশের এক সরকারি আধিকারিক বলেন, পাবজি, টিকটকের জন্য বাচ্চা বাচ্চা ছেলে মেয়েদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। একই সাথে এই নেশা তাদের মানসিকভাবেও ক্ষতি করছে এই কারণে আদালত বাংলাদেশে এই সমস্ত চাইনিজ প্ল্যাটফর্ম বন্ধের নির্দেশ দিয়েছে।

বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানিয়েছেন, ইতিমধ্যে চাইনিজ অ্যাপ ব্যানের পক্রিয়া শুরু হয়েছে। তবে লিঙ্ক বন্ধ করে দেওয়া হলেও VPN দিয়ে চালানো যায়। তাই আমার অ্যাপের কর্তৃপক্ষদেরও সরাসরি চিঠি প্রদান করবো। প্রসঙ্গত, ভারতে এই সমস্ত চাইনিজ অ্যাপ ব্যানের ফলে বড়ো ক্ষতির মুখে পড়তে হয়েছিল চীনকে। এখন বাংলাদেশের সিদ্ধান্তের আবারও বিপদে পড়ল চীনের ডিজিটাল মার্কেট।

Related Articles

Back to top button