নতুন খবরভারতবর্ষ

ভারত এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থব্যাবস্থা, কৃষকদের আয় করা হবে দ্বিগুন: নির্মলা সীতারমন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী

মোদী সরকারের ২.০ পর্বের প্রথম বাজেট পেশ করা হচ্ছে। সম্বোধনের সময় নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) বলেন যে আমাদের সরকার কৃষকদের জন্য বড় প্রকল্প বাস্তবায়ন করেছে। সরকার কৃষি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে, প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের আওতায় কোটি কোটি কৃষক উপকৃত হয়েছেন। সরকারের উদেশ্য কৃষকদের আয় দ্বিগুণ করা। কৃষকদের খোলা বাজারের প্রয়োজন, যাতে তাদের আয়ের পরিমাণ আরও বাড়ানো যায়। কৃষকদের জন্য বড় ঘোষণা করে নির্মলা সীতারমণ বলেন যে আমাদের সরকার কৃষকদের জন্য ১৬ দফা সূত্র ঘোষণা করে, যা কৃষকদের উপকার করবে।

নির্মলা সীতারমন জানিয়েছেন, রাজ্য সরকার কর্তৃক আধুনিক কৃষি ভূমি আইন কার্যকর করা থেকে শুরু করে জলের সমস্যার সমাধান পর্যন্ত ১৬ টি নীতির উপর কাজ করবে সরকার। আসলে ভারতবর্ষের জমি খুবই উর্বর, এখানে যে সমস্ত উৎপাদন সম্ভব তা বিশ্বের কোথাও সম্ভব নয়। তাই সরকার কৃষি ও কৃষকদের আয় বৃদ্ধির উপর বিশেষভাবে জোর দেবে।

ভারত যখন যখন আর্থিক শক্তিশালী হয়ে বিশ্বকে নেতৃত্ব দিয়েছে তখন তখন ভারতের কৃষি ব্যাবস্থা উচ্চ পর্যায়ে ছিল। এখন কেন্দ্র সরকার আবার সেই প্রচেষ্টায় লেগে পড়েছে। নির্মলা সীতারমন বলেছেন, আমরা এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থব্যবস্থা।

 

অর্থমন্ত্রী সীতারমন বলেন, আমাদের সরকার সাবকা সাথ, সাবকা বিকাশ এবং সকলের আস্থা নীতি নিয়ে এগিয়ে চলেছে। ভারত আজ বিশ্বের ক্রমবর্ধমান অর্থনীতির নেতৃত্ব দিচ্ছে। ২০১৪ থেকে ২০১৯ সালের মধ্যে, মোদী সরকারের নীতির কারণে 284 বিলিয়ন ডলারের FDI এসেছিল, যার জন্যেই দেশে ব্যাবসা বৃদ্বি হয়েছে।

Back to top button
Close