নতুন খবরভারতবর্ষ

কুইন এলিজাবেথ আর ডোনাল্ড ট্রাম্পের মেয়ের থেকেও বেশি পাওয়ারফুল নির্মলা সীতারমনঃ ফোর্বস

দেশের প্রথম প্রতিরক্ষা মন্ত্রী আর এখন দেশের প্রথম অর্থ মন্ত্রী নির্মলা সীতারমনের () ক্ষমতা এখন গোটা বিশ্ব দেখছে। ব্যাবসায়িক দিক থেকে বিশ্বের সবথেকে প্রচলিত ম্যাগাজিন ফোর্বস () জানিয়েছে যে, নির্মলা সীতারমন ইংল্যান্ডের রানী এলিজাবেথ-২ আর আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পের থেকেও পাওয়ারফুল। সম্প্রতি জারি ফোর্বস ওয়ার্ল্ড ১০০ মোস্ট পাওয়ারফুল ওমেন এর লিস্টে নির্মলা সীতারমন ৩৪ নম্বর স্থানে আছেন। আর কুইন ইলিজাবেথ এবং ইভাঙ্কা ট্রাম্প ওই তালিকায় ওনার নীচে আছেন।

জারি র‍্যাংকিং অনুযায়ী, কুইন এলিজাবেথ ৪০ তম স্থানে আছেন, আর বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প ৪২ নম্বর স্থানে আছেন। নির্মলা সীতারমনের শক্তি এটা দেখেও প্রমাণ পাওয়া যায় যে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নও নির্মলা সীতারমন এর নীচে আছেন।

বিশেষজ্ঞরা ভারতের কেন্দ্রীয় মন্ত্রী তথা অর্থ মন্ত্রীকে এই স্থানে দেখে গোটা বিশ্বে ভারতের শক্তিকেও এক করে দেখছেন। বৈশ্বিক মামলায় ভারতের পক্ষ আর আন্তর্জাতিক শক্তির সাথেও এই উত্থাণের তুলনা করা হচ্ছে।

Nirmala Sitharaman

যদিও ঘরোয়া মামলায় অর্থ মন্ত্রীকে এখন অনেক সমস্যার সন্মুখিন হতে হচ্ছে। বিশেষ করে বিগত কয়েক মাসে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমার কারণে ওনাকে নানান সমস্যার সন্মুখিন হতে হচ্ছে।

Back to top button
Close