নতুন খবরভারতবর্ষ

রাস্তায় দৌড়াবে পেট্রোল ছাড়া গাড়ি, জল থেকেই মিলবে জ্বালানী! অসম্ভবকে সম্ভব করার চ্যালেঞ্জ গড়কড়ির

নয়া দিল্লিঃ লাগবে না পেট্রোল, ডিজেল! এবার জল থেকেই পাওয়া যাবে গাড়ি চালানোর রসদ- এমনই কিছু পরিকল্পনা করে ফেললেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি (nitin gadkari)। ইতিমধ্যেই গ্রিন হাইড্রোজেন চালিত গাড়ি কিনেছেন তিনি। আর এবার দেশবাসীকে দুষণ মুক্ত পরিবেশের বার্তা দিতে গিয়ে বললেন, আবর্জনা থেকে উৎপন্ন গ্রিন হাইড্রোজেন (green hydrogen) দিয়ে গাড়ি চালাতে চান নীতিন গড়করি।

এবিষয়ে আর্থিক অন্তর্ভুক্তি সংক্রান্ত ষষ্ঠ জাতীয় শীর্ষ সম্মেলনে ভাষণে দেওয়ার সময় নীতিন গড়কড়ি বলেন, ‘গ্রিন হাইড্রোজেন চালিত এই গাড়িটি দিল্লীর রাস্তায় চালিয়ে মানুষকে দেখাব যে জল থেকে হাইড্রোজেন পাওয়া একেবারেই অসম্ভব কিছু নয়’।

নীতিন গড়কড়ি জানান, ‘৭ বছর আগে নাগপুরে নর্দমার জল থেকে প্রকল্প শুরু করে, মহারাষ্ট্র সরকারের পাওয়ার প্লান্টে তা বিক্রি করে বছরে প্রায় ৩২৫ কোটি টাকা আয় করা হচ্ছে। কোন কিছুই নষ্ট করা যায় না। আপনার নেতৃত্ব এবং প্রযুক্তির দৃষ্টিভঙ্গির উপর সবটা নির্ভর করছে। বর্তমান সময়ে প্রতিটি পৌরসভায় বর্জ্য জলে মূল্য বাড়ানোর কাজ চলছে। আমরাও যাতে বর্জ্য বা সৌর শক্তি থেকে সস্তায় বিদ্যুৎ উৎপাদন অর্থাৎ গ্রিন হাইড্রোজেন উৎপাদন করতে পারি, সেই কারণে মানুষকে প্রশিক্ষণ দিতে হবে। চালানো যাবে বাস, ট্রাক এবং গাড়িও। এটা একেবারেই কঠিন কিছু নয়’।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ‘একটি গ্রিন হাইড্রোজেন গাড়ি কিনেছি আমি। আর সেটি দিল্লীর রাস্তায় চালাবো। মানুষকে দেখিয়ে দেব জল থেকে হাইড্রোজেন পাওয়া একেবারেই অসম্ভব কিছু নয়। বাইরের ধারণা আপন করতে শুধুমাত্র সময় লাগে। শহরগুলির নিকাশী জল এবং আবর্জনা ব্যবহার করে জ্বালানী তৈরি করে, গ্রিন হাইড্রোজেন ব্যবহার করে বাস, ট্রাক এবং গাড়ি চালানোর পরিকল্পনাও রয়েছে আমার’।

Related Articles

Back to top button