নতুন খবরভারতবর্ষ

বিক্ষোভ প্রদর্শন করলে আর মিলবে না সরকারি চাকরি, তুঘলকি ফরমান মুখ্যমন্ত্রীর

পাটনাঃ বিক্ষোভ প্রদর্শন করা মানুষদের এবার কড়া হাতে দমন করবে বিহার পুলিশ। এরজন্য নতুন করে নোটিফিকেশন জারিও করা হয়েছে। সেখানে স্পষ্ট বলা আছে যে, যদি আপনাকে প্রদর্শন করাকালীন আটক করা হয়, তাহলে আপনার ক্যারেকটার সার্টিফিকেটে এর প্রভাব পড়বে। আর নিয়ম কড়া ভাবে পালন করানোর দায়িত্ব থানার ইনচার্জের হবে।

বিহারের বিরোধী দলনেতা তেজস্বী যাদব বিহার পুলিশের হেডকোয়ার্টার দ্বারা জারি করা এই নোটিফিকেশনের কড়া প্রতিক্রিয়া দিয়েছে। তিনি ট্যুইট করে লিখেছেন, ‘মুসোলিনি আর হিটলারকেও হারিয়ে দিচ্ছেন নীতিশ কুমার। মুখ্যমন্ত্রী বলছেন সরকারের বিরুদ্ধে ধরনা প্রদর্শন করলে আপনি আর সরকারি চাকরি পাবেন না। এর মানে এই যে, চাকরিও দেবে না আবার বিরোধ প্রদর্শনও করতে দেবে না। ৪০ আসনের মুখ্যমন্ত্রীর এত ভয়?”

১ ফেব্রুয়ারি জারি করা এই চিঠিতে লেখা হয়েছে, ‘যদি কোনও ব্যক্তি কোনও বিরোধ প্রদর্শন, সড়ক জ্যাম ইত্যাদি কাজে সংলিপ্ত থাকেন আর সেই কাজের জন্য ওই ব্যক্তিকে পুলিশ দ্বারা অভিযুক্ত করা হয়, তাহলে তাঁর ক্যারেকটার সার্টিফিকিটে স্পষ্ট রূপে সেই সেই কথা যেন উল্লেখ করা হয়। এরকম অভিযুক্ত ব্যক্তিদের গম্ভীর পরিণামের জন্য তৈরি থাকতে হবে আর তাঁরা সরকারি চাকরিও পাবে না। শুধু তাই নয়, এই আদেশ ১০০% পালন করানোর জন্য পুলিশ মহকুমার উপর থেকে নীচ পর্যন্ত অফিসারকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

এটাই প্রথম না যে বিহার সরকার এমন এক আজব ফরমান জারি করল। এর আগেও সরকার সোশ্যাল মিডিয়ায় সরকারের কাজ আর মন্ত্রী বিধায়কের সমালোচনা করলে জেলে যাওয়ার ফরমান জারি করেছিল।

Related Articles

Back to top button