নতুন খবরভারতবর্ষ

স্কুলে এবার থেকে আর জুম্মার ছুটি নয়, মুসলিম বহুল লক্ষদ্বীপে বদলে গেল পুরনো নিয়ম

নয়া দিল্লিঃ লক্ষদ্বীপ (Lakshadweep) বা লাক্ষাদ্বীপ একটি মুসলিম প্রধান কেন্দ্র শাসিত অঞ্চল। সেখানে ৯৮ শতাংশ জনসংখ্যাই মুসলিম। কেন্দ্র শাসিত এই অঞ্চলে কয়েক দশক ধরেই শুক্রবার দিন জুম্মাবারে স্কুলে (School) ছুটি থাকে। কিন্তু এখন এই নিয়ম বদলাতে চলেছে। গোটা ভারতের (India) মতোই এবার থেকে লক্ষদ্বীপে শুক্রবারের বদলে রবিবার করে স্কুলে ছুটি থাকবে। লক্ষদ্বীপ শিক্ষা বিভাগ একটি নতুন ক্যালেন্ডার বানিয়ে সমস্ত স্কুলে শুক্রবার ওয়ার্কিং ডে আর রবিবার ছুটির দিনের ঘোষণা করেছে।

এরকম সিদ্ধান্ত নেওয়ার জন্য অনেকেই লক্ষদ্বীপ প্রশাসনের প্রশংসা করছে। অনেকের মতেই যেহেতু লক্ষদ্বীপ ভারতের অংশ, তাই সেখানে গোটা ভারতের মতোই নিয়ম থাকা উচিৎ। কিন্তু, লক্ষদ্বীপের কিছু মানুষ এর বিরোধিতাও করেছেন। লক্ষদ্বীপের সাংসদ মহম্মদ ফইজল বলেছেন, ৬ দশক আগে যখন সার্বিক শিক্ষাকে এগিয়ে নিয়ে যেতে এখানে স্কুল খোলা হয়েছিল, তখনই শুক্রবার দিন করে ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আর শনিবার অর্ধদিবস। সম্প্রতি নেওয়া এই সিদ্ধান্ত কোনও পুরসভা, পঞ্চায়েত আর স্থানীয় সাংসদের সঙ্গে আলোচনা না করেই নেওয়া হয়েছে।

ফইজল সংবাদমাধ্যমকে জানান, ‘এমন সিদ্ধান্ত জনতার অধিকারের বিরুদ্ধে, এটা প্রশাসনের একতরফা সিদ্ধান্ত। যখন কোনও স্থানীয় ব্যবস্থায় এমন বদল আসে, তখন মানুষের সঙ্গে আলোচনা করে নেওয়া হয়, কিন্তু এক্ষেত্রে তা হয়নি।”

অন্যদিকে, যদি সরকারী সূত্র মতে, প্রশাসন ‘সম্পদগুলির সঠিক ব্যবহার এবং শেখার প্রক্রিয়ার প্রয়োজনীয় পরিকল্পনা’ নিশ্চিত করতে স্কুলের সময় এবং নিয়মিত স্কুল কার্যক্রম সংশোধন করেছে।

Related Articles

Back to top button