আন্তর্জাতিকনতুন খবর

মূর্তি ভাঙার অভিযানে নেমেছে বাংলাদেশি মৌলবাদীরা, এবার আক্রান্ত বীর বিপ্লবী বাঘা যতীন

কুষ্টিয়াঃ কিছুদিন আগে বাংলাদেশে (Bangladesh) কট্টরপন্থীদের দ্বারা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের নির্মাণাধীন মূর্তি ভাঙা হয়েছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার বিপ্লবী বাঘাযতীনের (Bagha Jatin) মূর্তি ভাঙার ঘটনা সামনে এলো বাংলাদেশ থেকে। কুষ্টিয়া জেলার কয়া গ্রামের মহাবিদ্যালয়ের প্রাঙ্গনে ছিল বিপ্লবী বাঘাযতীনের মূর্তি। রাতের অন্ধকারে দুষ্কৃতীরা এসে সেই মূর্তিটি ভেঙে দেয়। মূর্তির গালে আর নামে একাধিক আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছে। এই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

গতকাল পর্যন্ত মূর্তিটি অক্ষত অবস্থায় ছিল বলে দাবি করেছে স্থানীয়রা। এরপরই রাতের অন্ধকারে সেই মূর্তিটিতে ভাঙচুর চালানো হয়। জানিয়ে রাখি, বাংলাদেশের এই কয়া গ্রামেই ৭ই ডিসেম্বর ১৮৭৯ সালে জন্মগ্রহন করেছিলেন বাঘাযতীন। প্রচলিত কথা অনুযায়ী, খালি হাতে বাঘ মারার কারণে ওনার নাম বাঘাযতীন রাখা হয়েছিল। ভারতের স্বাধীনতা সংগ্রামে ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে অন্যতম ভূমিকা পালন করেছিলেন বাঘাযতীন। আর আজ ওনারই জন্মভিটেয় ওনার মূর্তিকেই ভেঙে ফেলা হল।

চার বছর আগে কয়া মহাবিদ্যালয়ের প্রাঙ্গনে প্রতিষ্ঠিত হয়েছিল বাঘাযতীনের আবক্ষ মূর্তি। স্বাধীনতা সংগ্রামীর স্মরণেই এই মূর্তিটি স্থাপন করা হয়েছিল সেখানে।

Related Articles

Back to top button