Press "Enter" to skip to content

খর্ব হল কেজরীবালের ক্ষমতা, দিল্লীতে এখন সরকার মানে ‘উপ-রাজ্যপাল”

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ এখন থেকে দিল্লীতে সরকার মানে উপরাজ্যপাল হবে। প্রসঙ্গত, দিল্লীতে কেন্দ্র সরকার রাষ্ট্রপতি দ্বারা রাষ্ট্রীয় রাজধানী রাজ্যক্ষেত্র শাসন আইন ২০২১ কে মঞ্জুরি দেওয়ার পর এই নিয়ে অধিসূচনা জারি করেছে। স্বরাষ্ট্রমন্ত্রালয় দ্বারা জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, ‘রাষ্ট্রীয় রাজধানী দিল্লীরর সরকার অধিনিয়ম ২০২১, ২৭ এপ্রিল থেকে অধিসূচিত করা হচ্ছে।” এর মানে হল আজ থেকে উপরাজ্যপালের সম্মতি ছাড়া দিল্লীতে কোনও পদক্ষেপ নেওয়া যাবে না।

বাজেট অধিবেশনের সময় ২৪ মার্চ এই আইন রাজ্যসভায় পাশ হয়। কেন্দ্র সরকার অনুযায়ী, দিল্লি বিধানসভায় আইনটি পাসের প্রসঙ্গে সরকার বোঝাতে জাতীয় রাজধানী দিল্লির লেফটেন্যান্ট গভর্নর হবে। এর সাথে দিল্লি সরকারকে কোনও পদক্ষেপ নেওয়ার আগে লেফটেন্যান্ট গভর্নরের পরামর্শ নিতে হবে।

আইনে বলা হয়েছে যে লেফটেন্যান্ট গভর্নরকে সংবিধানের অনুচ্ছেদ ২৩৯-এর ধারা ৪ এর অধীন প্রদত্ত ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে নির্বাচিত বিভাগগুলিতে অবশ্যই প্রয়োগ করতে হবে। আইনের উদ্দেশ্যগুলিতে বলা হয়েছে যে উক্ত আইন বিধানসভা ও নির্বাহী দলের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ককে উত্সাহিত করবে এবং জাতীয় রাজধানী দিল্লির শাসনতন্ত্রীয় পরিকল্পনা অনুসারে নির্বাচিত সরকার ও রাজ্যপালদের দায়িত্ব নির্ধারণ করবে।