নতুন খবরভারতবর্ষ

গোটা ভারতে লাগু হবে ‘এক দেশ, এক ভোটার তালিকা” কারচুপি রুখতে বড় পদক্ষেপ কেন্দ্রের

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendra modi) অনেকবারই দেশে এক সাথে নির্বাচন করানোর দাবি তুলেছেন। এবার এই দিশাতেই উনি পদক্ষেপ নিয়ে নিজের কার্যালয়ে হওয়া বৈঠকে উনি সাধারণ ভোটার তালিকা তৈরি করা নিয়ে চর্চা করেন। এই তালিকার ব্যবহার লোকসভা, বিধানসভা সমেত সমস্ত স্থানীয় নির্বাচনে হবে। সরকার সাধারণ ভোটার তালিকা, একসাথে নির্বাচন করিয়ে খরচ বাঁচানোর পদ্ধতিতে নিয়ে চর্চা করছে। প্রধানমন্ত্রী কার্যালয়ে হওয়া এই বৈঠকে এরসাথে যুক্ত আইনি নিয়ম বদলানো নিয়ে চর্চা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধান সচিব পিকে মিশ্রার নেতৃত্বে ১৩ ই আগস্ট হওয়া বৈঠকে দুটি বিকল্পে চর্চা হয়। প্রথমটি হল, সংবিধানের অনুচ্ছেদ ২৪৩কে আর ২৪৩জেডএ তে বদল এনে দেশে সমস্ত নির্বাচনের জন্য একটি ভোটার তালিকা ব্যবহার করা অনিবার্য করতে হবে। আর দ্বিতীয় হল, রাজ্য সরকারকে তাঁদের আইন বদলানোর জন্য প্রেরিত করা হবে। যাতে তাঁরা পঞ্চায়েত নির্বাচন আর পুরসভার নির্বাচনের জন্য নির্বাচন কমিশন দ্বারা তৈরি একটি ভোটার তালিকা ব্যবহার করে। বৈঠকে ক্যাবিনেট সচিব রাজীব গোম্বা ছাড়া বিধান সচিব জি নারায়ণ রাজু, পঞ্চায়েত রজা সচিব সুনীল কুমার আর নির্বাচন কমিশনের তিনজনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সংবিধানের অনুচ্ছেদ ২৪৩কে আর ২৪৩জেডএ রাজ্য গুলোর স্থানীয় পুরসভা আর পঞ্চায়েত ভোটের জন্য কার্যকর। সংবিধানের এই আইনে রাজ্য গুলোকে ভোটার লিস্ট তৈরি করতে আর নির্বাচন করানোর অধিকার দেওয়া হয়েছে। আরেকদিকে সংবিধানের ৩২৪(১) ধারায় কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে সংসদ আর বিধানসভার সমস্ত নির্বাচনে ভোটার লিস্ট তৈরি করার নিয়ন্ত্রণ করার অধিকার দেওয়া হয়েছে। এর মানে এই যে, স্থানীয় নির্বাচনের জন্য রাজ্য সরকার স্বাধীন আর স্থানীয় নির্বাচনের জন্য রাজ্য গুলোকে কোনভাবেই কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অনুমতি নিতে হবে না।

বৈঠকে পঞ্চায়েত রজা সচিব সুনীল কুমার রাজ্য গুলোকে মানানোয় সহমত পোষণ করেছেন। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধান সচিব পিকে মিশ্রা ক্যাবিনেট সচিবকে রাজ্য গুলোর সাথে কথা বলে আগামী এক মাসের মধ্যে আগামী পদক্ষেপ নিয়ে পরামর্শ দেওয়ার কথা বলেছেন।

Back to top button
Close