নতুন খবরভারতবর্ষ

১২৬ বছর বয়সী শিবানন্দ বাবাজী পাচ্ছেন পদ্মশ্রী! জানিয়েছেন এত বছর বেঁচে থাকার উপায়

নেতাজীর সমসাময়িক বাবা শিবানন্দ আরও একবার গণমাধ্যমে চর্চার বিষয় হয়ে উঠেছেন। প্রজাতন্ত্র দিবসের পূর্ব সন্ধ্যায় মোদিজি যে পদ্মশ্রী পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছেন তাতে জ্বলজ্বল কর্সেহ বাবার শিবানন্দের নাম। শিবানন্দ বাবা যিনি বয়সে নেতাজীর থেকে পাঁচ মাসের বড়ো সরকারি নথি অনুযায়ী 126 বছর বয়স। তিনি পৃথিবীর জাকজমক জীবন থেকে দূরে নির্জনে ভগবানের আরাধনায় লীন থাকেন।

যোগব্যায়াম সম্পর্কে তাঁর রয়েছে অগাধ জ্ঞান। প্রতিবেদন অনুযায়ী, শিবানন্দ বাবার জন্ম 1896 সালের 8ই আগস্ট এবং তিনি মোদিজির সংসদীয় এলাকা বারানশীর কবিরনগর এলাকার বাস করেন। গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বিশ্বের প্রবীণতম ব্যাক্তি চিতেতসু ওয়াতানাবে হলেও শিবানন্দ বাবা হচ্ছে বিশ্বের প্রবীণতম ব্যাক্তি এবং আকর্ষণীয় ব্যাপারটি হলো তিনি সম্পূর্ণ সুস্থ।

বাবার সুস্থ থাকার রহস্যটি রয়েছে বাবার দৈনন্দিন জীবনযাপনে। বাবার ঘনিষ্ট ব্যাক্তিরা বলেছেন যে তিনি ফল বা দুধ খান না। তিনি খুব স্বল্প পরিমাণে লবণ দেওয়া সেদ্ধ খাবার খান। শিবানন্দ বাবা নিজেই বলেছেন যে সম্পূর্ণরূপে বিশুদ্ধ ও নিরামিষ খাবার খাওয়ার জন্যই তিনি সম্পূর্ণ রূপে সুস্থ। এছাড়াও বাবা প্রতিদিন ব্রহ্ম মুহূর্তে তিনটে সময় সজ্জা ত্যাগ করে এক ঘন্টা যোগব্যায়াম করেন। তারপর তাঁর দিন শুরু হয়ে ঈশ্বরের আরাধনা দিয়ে।

শিবানন্দ বাবা প্রথমে মা চণ্ডী ও পরে শ্রীমদভগবদ গীতা পাঠ করেন। তাঁর চিকিৎসক ডক্টর এস কে আগরওয়াল বলেছেন যে বাবার সাত্ত্বিক খাবার ও নিয়ম শৃঙ্খলা মেনে জীবন যাপন তাকে সুস্থ রেখেছে। তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যোগ ব্যায়াম ও ভগবানের প্রতি ভক্তি। শিবানন্দ বাবা তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করার জন্য মোদীজি ও ভারত সরকারের প্রতি তার আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। উল্লেখ্য, যে বাবা পৃথিবীর জাকজমক ও আড়ম্বর থেকে দূরে থাকলেও এর আগে বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির কারণ পৃথিবীর সামনে আসেন। কারণটি হচ্ছে – শিল্পা শেঠী একবার বাবার যোগ ব্যায়ামে মুগ্ধ হয়ে তার ভিডিওটি শেয়ার করেছিলেন যা বাবাকে নিয়ে আলোচনার কারণ হয়ে দাড়ায়।

Related Articles

Back to top button