নতুন খবরভারতবর্ষ

ভারতীয় সীমান্তের পাশে দেখা গেল পাকিস্তানের লড়াকু বিমান, বাড়ল উত্তেজনা

শ্রীনগরঃ প্রতিবেশী দেশ পাকিস্তান (Pakistan) তাঁদের কুকীর্তি থামানোর নামই নিচ্ছে না। সোমবার জম্মু কাশ্মীরের পুঞ্ছ জেলায় নিয়ন্ত্রণ রেখার পাশে পাকিস্তানি লড়াকু বিমান দেখা গিয়েছে। বিমান দেখার পর সেনা সম্পূর্ণ ভাবে সতর্ক হয়ে গিয়েছে আর যেকোনও বিপদের সন্মুখিন হওয়ার জন্য সম্পূর্ণ ভাবে প্রস্তুত হয়ে গিয়েছে। এর আগে নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানি ড্রোন দেখা গিয়েছিল।

প্রায় সপ্তাহ খানেক আগে গত রবিবার সীমান্তে সন্দেহভাজন বস্তুকে উড়তে দেখা যায়। এরপর সেনা সতর্ক হলে সেটি ফেরত যেতে বাধ্য হয়। যদিও জানা যায়নি যে সেটি ড্রোন ছিল, না অন্য কোনও বস্তু।

এর আগে আন্তর্জাতিক সীমান্তে সাম্বা সেক্টরে পাকিস্তানি ড্রোন থেকে হাতিয়ার চালান করার লাগাতার চেষ্টা করা হয়েছিল। এই মাসে পাকিস্তানি ড্রোন ভারতীয় এলাকায় ঢুকে আসে, BSF এর সতর্ক জওয়ানরা সেই ড্রোনটিকে গুলি করে তাড়িয়ে দেয়। পাকিস্তান প্রথম থেকেই জম্মু কাশ্মীরের ভৌগলিক পরিস্থিতি সুবিধা ওঠানোর চেষ্টায় আছে। পাকিস্তানের নজর জম্মু কাশ্মীরের ন্যাশানাল হাইওয়ের পাশে লুকিয়ে ভারতে প্রবেশ করানোর জন্য সাহাজ্য করা নদী গুলোতে নজর রাখে।

অতীতের অনুপ্রবেশের ঘটনা হোক বা টানেলিং ও ড্রোন থেকে অস্ত্র পাচারের ঘটনা ঘটুক, এই প্রচেষ্টা সেসব এলাকায় বেশি হচ্ছে যেগুলো অনুপ্রবেশের রুটে নদী এলাকা আর জঙ্গল এলাকার আশেপাশে পড়ে।

কিছুদিন আগেই সীমান্তে পাকিস্তানি ড্রোন দেখা গিয়েছিল, সেটি হাতিয়ার পাচারের জন্য ব্যবহার করা হচ্ছিল বলে ধরে নেওয়া হয়েছে। এর আগে পূর্ব রামগড় এলাকাতেও ড্রোন দেখা গিয়েছে। সাম্বা সেক্টরেও পাকিস্তানি ড্রোন দেখা গিয়েছে। সাম্বার বসন্তর নদী এলাকায় হাতিয়ারও উদ্ধার হয়েছে।

 

Related Articles

Back to top button