আন্তর্জাতিকনতুন খবর

ভারতের কয়েকটি এলাকাকে নিজেদের বলে দাবি করে আন্তর্জাতিক মঞ্চে আবারও সপাটে চড় খেলো পাকিস্তান

নয়া দিল্লীঃ আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তান (Pakistan) আরও একবার সপাটে চড় খেল। প্রসঙ্গত, পাকিস্তান রাশিয়ায় (Russia) আয়োজিত সাংহাই সহযোগ সংগঠনের (Shanghai Cooperation Organisation) বৈঠকে ভারতের ভুয়ো নকশার ব্যবহার করে। এরপর রাশিয়া পাকিস্তানকে হুঁশিয়ারি দেয়। পাকিস্তানের এই অবাঞ্ছিত কাজের তীব্র বিরোধিতা করে ভারত (India)।

জানিয়ে দিই, রাশিয়ায় মঙ্গলবার হওয়া সাংহাই সহযোগ সংগঠনের সদস্যদের রাষ্ট্রীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক হয়। এই বৈঠকে পাকিস্তান নিজেদের নতুন নকশা পেশ করে। পাকিস্তানের এই নতুন নকশাকে ভারত কাল্পনিক এবং ভুয়ো বলে আখ্যা দেয়। পাকিস্তান সরকার সম্প্রতি এই নকশাকে মঞ্জুরি দিয়েছে। ভারতের NSA অজিত দোভাল এই নকশার বিরোধিতা করে বৈঠক ছাড়ার সিদ্ধান্ত নেন।

ভারতীয় বিদেশ মন্ত্রালয় এই বিষয়ে জানায় যে, এই বৈঠকে পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা ইচ্ছে করে একটি কাল্পনিক নকশা পেশ করেন। এই নকশা আজকাল পাকিস্তানে খুব চলছে। বিদেশ মন্ত্রালয় জানিয়েছে যে, পাকিস্তান যা করেছে সেটি বৈঠকের নিয়মের লঙ্ঘন আর ভারত আয়োজক দেশের সাথে আলোচনা করার পর বৈঠক ছেড়ে যায়। এই ঘটনার পর রাশিয়ার তরফ থেকে ভারতকে ভরসা দেওয়া হয় যে, তাঁরা পাকিস্তানের এই কাজকে সমর্থন করবে না। রাশিয়া জানিয়েছে যে, আশা করি পাকিস্তানের এই কাজে ভারত আর রাশিয়ার সম্পর্কে কোনও প্রভাব পড়বে না।

পাকিস্তানের ইমরান খান সরকার আগস্টের শুরুতে নিজেদের নতুন নকশা জারি করেছিল। ওই নকশায় পাকিস্তান লাদাখ আর জম্মু কাশ্মীরের শিয়াচেন-এর সাথে সাথে গুজরাটের জুনাগড় আর সর ক্রীককে নিজেদের বলে জানিয়েছে। পাকিস্তানের এই বিতর্কিত কাজের বিরোধিতা করেছে ভারত।

Back to top button
Close