Press "Enter" to skip to content

ধর্মের সাথে মানিয়ে না নেওয়ায়, স্কুলগুলো থেকে ১০০ টির বেশি বই নিষিদ্ধ করল পাকিস্তান সরকার

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ পাকিস্তানের (Pakistan) পাঞ্জাব সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়ে স্কুলে পড়ানো ১০০ টি পাঠ্যপুস্তকে নিষেধাজ্ঞা জারি করল। পাঞ্জাব সরকার জানিয়েছে যে, ওই বই গুলোতে ধর্মের অবমাননা হয় এবং আপত্তিজনক বিষয় পড়ানো হয়। পাঞ্জাব কেরিকুলম অ্যান্ড টেক্সটবুক বোর্ড (PCTB) এর পরিচালন অধিকর্তা মঞ্জুর নাসির সংবাদ সংস্থা PTI কে জানান, কিছু বইতে পাকিস্তানের সংস্থাপক মোহম্মদ আলী জিন্নাহ আর রাষ্ট্রীয় কবি অলম্মা মোহম্মদ ইকবালের জন্মতিথি ভুল পরাচ্ছে। আর কিছু বইতে ‘টু নেশন থিওরি” নিয়ে ভুল তথ্য দেওয়া হয়েছে।

নাসির বলেন, ১০০ এর বেশি এমন পাঠ্যপুস্তক আছে, যেখানে আপত্তি জনক পাঠ পড়ানো হয়। তারমধ্যে অক্সফোর্ড, কেম্ব্রিজ, লিংক ইন্টারন্যশানাল পাকিস্তান, প্যারাগন বুকস এর মতো কোম্পানি গুলো আছে। এসব কোম্পানি বই গুলো স্কুলে পড়ানো হত। এরজন্য কমিটির দাবির কথা মাথায় রেখে এই বই গুলোতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নাসির জানিয়েছেন, নিষিদ্ধ বই গুলোতে পাকিস্তান বিরোধী বিষয় ছিল। PCTB এই বই গুলোকে বাজার থেকে তুলে দেওয়ারও নির্দেশিকা জারি করেছে।

নাসির জানিয়েছেন, সরকার এটা কখনোই বরদাস্ত করবে না যে পাকিস্তানি বাচ্চাদের অপমান জনক জিনিষ পড়ানো হবে। আগামী ছয় মাসে অন্যান্য বইয়ের বিষয় গুলো নিয়েও তদন্ত করা হবে। গত মাসে পাঞ্জাব প্রান্তের সরকার বিধানসভায় এক প্রস্তাব পাশ করে ব্রিটিশ-আমেরিকার লেখক লেস্লি হেজেল্টন এর লেখা বই গুলোর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সরকার অভিযোগ করে বলেছিল, ওই বই গুলোতে ইর্শা নিন্দার কথা লেখা হয়েছিল।