আন্তর্জাতিকনতুন খবরভারতীয় সংস্কৃতি

ঢাকার রমনা কালী মন্দির ধ্বংস করেছিল পাকিস্তান, ৫০ বছর পর ফিরে পেল গৌরব |

ঢাকাঃ ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানি সেনা (Pakistan Army) দ্বারা ধ্বংস করার ৫০ বছর পর ভারতের (India) রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind) শুক্রবার বাংলাদেশের (Bangladesh) রাজধানী ঢাকায় শ্রী রমনা কালী মন্দিরের নতুন ভবনের উদ্বোধন করলেন। মন্দির উদ্বোধনের সময় রামনাথ কোবিন্দের স্ত্রীও সেখানে উপস্থিত ছিলেন। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা এই শুভ অবসরকে দুই দেশের জন্য ভাবাত্মক ক্ষণের আখ্যা দিয়েছেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পাকিস্তানের থেকে বাংলাদেশের স্বাধীনতা পাওয়ার স্বর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে প্রথমবার বাংলাদেশের সফরে গিয়েছিলেন।

বিদেশ সচিব হর্ষবর্ধন এই উদ্বোধনের আগে বলেছিলেন, ১৭ ডিসেম্বর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পুননির্মিত শ্রী রমনা কালী মন্দরের উদ্বোধন করবেন, যেটি ১৯৭১ সালে জঘন্য অপারেশন সার্চ লাইট চালিয়ে পাকিস্তানি সেনা দ্বারা সম্পূর্ণ ভাবে ধ্বংস করে দেওয়া হয়েছিল। এই সংস্কার করা রমনা কালী মন্দিরটি কেবল প্রতীকী নয়, এটি আমাদের উভয়ের জন্য একটি অত্যন্ত আবেগময় মুহূর্ত।

 

ঢাকা ট্রিবিউনের একটি রিপোর্ট অনুযায়ী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মন্দির সমিতির সদস্যদের সঙ্গে নিজের বিচার-ধারণা আদান প্রদানের জন্য উৎসাহিত ছিলেন। মন্দিরটিকে ১৯৭১ সালে পাকিস্তানি সেনা অপারেশন সার্চ লাইট চালিয়ে সম্পূর্ণ ভাবে ধ্বংস করে দিয়েছিল। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, মন্দিরটিতে আগুনও লাগিয়ে দিয়েছিল পাকিস্তানিরা। যার কারণে মন্দিরের পুরোহিত আর অগণিত ভক্তের মৃত্যু হয়েছিল।

বাংলাদেশের ১৬.৯ কোটি মুসলিম জনসংখ্যার মাঝে হিন্দুদের সংখ্যা মাত্র ১০ শতাংশ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তিন দিনের বাংলাদেশ সফরে রয়েছেন। সেখানে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন ইস্যুতে আলোচনাও করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর বিদেশ মন্ত্রী একে আবদুল মোমিনও রামনাথ কোবিন্দের সঙ্গে আলাদা আলাদা করে সাক্ষাৎ করেন। এছাড়াও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে এবং দুই দেশের সহযোগিতা নিয়ে অনেক আলোচনাও হয়েছে।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাংলাদেশে গেস্ট অফ অনার হিসেবে বিজয় দিবসের প্যারেডেও অংশ নিয়েছিলেন। বলে দিই, বাংলাদেশ এবছর পাকিস্তানের থেকে স্বাধীনতার ৫০ বছর পালন করেছে।

Related Articles

Back to top button