Press "Enter" to skip to content

নিজের থুতু নিজেই চেটে, ভারতের কাছে আবার হাত পাতলো পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

শেয়ার করুন -

জম্মু কাশ্মীর থেকে আর্টিক্যাল ৩৭০ তুলে দেওয়ার পর পাকিস্তান ভারতের সাথে সমস্ত ব্যাবসায়িক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছিল, কিন্তু এবার খোদ পাকিস্তান নিজের সিদ্ধান্ত থেকে পিছু হটছে। পাকিস্তানের ইমরান খান সরকার ভারত থেকে পোলিও মার্কার আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তান বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। কারণ অন্যান্য দেশের তুলনায় পাকিস্তান ভারত থেকে অনেক সস্তায় পোলিও মার্কার আর ওষুধ পায়।

ইমরান খানের ক্যাবিনেট ভারত থেকে পোলিও মার্কার আর ওষুধ আনার জন্য সেখানকার কোম্পানি আর স্বাস্থ বিভাগকে শুধুমাত্র একবার অনুমতি দেওয়ার নির্ণয় নিয়েছে, এই সিদ্ধান্তের কারণে ৮৯ টি ওষুধে কমপক্ষে ১৫ শতাংশ দাম কম পাওয়া যাবে।

বিশ্ব স্বাস্থ সংগঠন (WHO) দ্বারা নিরধারিত মানক সঞ্চালন প্রক্রিয়া অনুযায়ী, বাচ্চাদের পোলিও ভ্যাকসিন দেওয়ার পর মার্কারের ব্যাবহার করা হয়। ভারতে বিশ্ব স্বাস্থ সংগঠনের অনুমোদন প্রাপ্ত এই ভ্যাকসিনের নির্মাতা আছে। আর সেই কারণে বাধ্য হয়ে পাকিস্তান এখন নিজেদের বাঁচানোর জন্য আবার ভারতের সামনে হাত পাতার সিদ্ধান্ত নিয়েছে।

আপনাদের জানিয়ে রাখি, জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর ইসলামাবাদ ৯ই আগস্ট ২০১৯ এ মোদী সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ভারতের সাথে সমস্ত ব্যাবসায়িক সম্পর্ক ছিন্ন করার কথা ঘোষণা করেছিল।