Press "Enter" to skip to content

আর্থিক সঙ্কট থেকে দেশকে উদ্ধার করতে বিদেশে গিয়ে সরকারি সম্পত্তি বিক্রি করবে কাঙাল পাকিস্তান

শেয়ার করুন -

চরম আর্থিক সঙ্কটে ভুগছে পাকিস্তান (Pakistan), আর তাঁদের অবস্থা দিন দিন আরও খারাপ হয়ে যাচ্ছে। আর্থিক সঙ্কট থেকে দেশকে বের করার জন্য ইমরান খান (Imran Khan) সরকার পয়সা জোটানর নতুন প্ল্যান বানিয়েছে। পাকিস্তান সরকার অব্যবহৃত সম্পত্তি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। এই সম্পত্তি গুলো বিক্রি করে যত টাকা আসবে, সরকার সেই টাকা দিয়ে রাজকোষ ভরবে। আর এর জন্য পাকিস্তান দুবাই এক্সপোতে সরকারি সম্পত্তি গুলোর নিলাম করবে।

Imran khan

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, জনমুখি প্রকল্প গুলোতে বেশি করে টাকা খরচ করার জন্য সরকার দামি সম্পত্তি গুলোকে বিক্রি করবে। ‘ডন” সংবাদ মাধ্যম অনুযায়ী, সরকারি সম্পত্তি বিক্রি করে আসা টাকা দিয়ে শিক্ষা, স্বাস্থ, খাদ্য আর বাসস্থানের সাথে যুক্ত জনমুখি প্রকল্প গুলোকে আরও উন্নত করা হবে। বেসরকারিকরণ সম্পাদক রিজওয়ান মালিক প্রধানমন্ত্রী ইমরান খান কে জানিয়েছেন যে, দুবাই এক্সপোতে অব্যবহৃত সরকারি সম্পত্তি গুলোকে বিক্রির মাধ্যমে পাকিস্তানি বিনিয়োগকারীদের সেগুলোকে কেনার জন্য আকর্ষিত করা হবে।

ইমরান খান জানান, দুর্ভাগ্যজনক ভাবে প্রাক্তন সরকার অবহেলা করেছে, কারণ তাঁরা এত দামি সরকারি সম্পত্তির কোন ব্যাবহার করেনি। কয়েকশ কোটি টাকার সম্পত্তি থাকার পরেও প্রতিবছর সরকারকে বিলিয়ন ডলারের ক্ষতির সন্মুখিন হতে হয়। ইমরান খান বলেন, সরকারের মালিকানা হকে থাকা অব্যবহৃত সরকারি সম্পত্তি গুলোকে চিহ্নিত করার সময় যদি কোন বাধার সন্মুখিন হতে হয়, তাহলে সরকার আধিকারিকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে।

আর্থিক সঙ্কটের সন্মুখিন পাকিস্তানের জন্য আন্তর্জাতিক মুদ্রাকোষ জুলাই মাসে ছয় বিলিয়ন ডলার ঋণ মঞ্জুর করেছে। পাকিস্তান চীন, সৌদি আরব আর ইউএই এর মতো মিত্র দেশগুলো থেকে প্রচুর পরিমাণে আর্থিক সহায়তা পায়।