আন্তর্জাতিকনতুন খবর

ঋণের দায়ে POK নিয়ে চীনের সাথে চুক্তি করতে শুরু করেছে পাকিস্তান! সমস্তকিছুর উপর কড়া নজর ভারতের

একদিকে পাকিস্তানের দ্বারা অধিকৃত POK কিভাবে পুনরুদ্ধার করা যায় তার উপর ভারতে চর্চা চলছে। অন্যদিকে পাকিস্তান থেকে একটা চাঞ্চল্যকর খবর সামনে আসছে। বলা হচ্ছে পাকিস্তানের ঋণের দায়ে চাপে পড়ে এবার POK নিয়ে চীনের সাথে ডিল করছে। পাকিস্তান সরকার POK এর কিছু অংশ চীনকে প্রদান করতে পারে বলেও দাবি উঠছে। এখন POK এর কিছু অংশ লীজ হিসেবে দেওয়া হবে নাকি অন্যভাবে প্রদান করা হবে তাও সঠিকভাবে বলা যাচ্ছে না। POK, পাকিস্তান ও চীনের বিষয়ে একটা উথাল পাতাল শুরু হয়েছে এটা নিশ্চিত। তবে কি ভিত্তিক চুক্তি হবে নাকি শুধুই ভারতকে চাপে ফেলার ষড়যন্ত্র তা এখনও স্পষ্ট নয়। পুরোটাই ধোঁয়াশার মধ্যে রয়েছে। তবে সমস্তকিছুর উপর ভারত সরকারের কড়া নজর রয়েছে।

যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এটি মেনে নিতে প্রস্তুত নন। বাস্তবতা হ’ল পাকিস্তানের অর্থনীতি এতটাই অবনতি হয়েছে যে এখন চীনের ঋণ শোধ করতে বিভিন্ন ধরণের চালবাজি গ্রহণ করতে হয়েছে। যদি পাকিস্তান POK এর কিছু অংশ চীনের কাছে লিজ হিসেবে হস্তান্তর করে তাহলেও অবাক হওয়ার কিছু নেই। কারণ চীন এই ধরনের সুযোগের সন্ধানে থাকে অন্যদিকে পাকিস্তান চীনের যে কোনো শর্তের সামনে হাঁটু গাড়তে বাধ্য।

এমনিতেই, চীনের নীতি শুরু থেকেই জমি দখল করা ছিল। তিনি যখন পাকিস্তানে পা রেখেছিলেন তখনই আশঙ্কা ছিল যে সে পাকিস্তানের জমি দখল করবে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পাকিস্তান যদি এ জাতীয় কোনও পদক্ষেপ নেয় তবে ভারত এর তীব্র বিরোধিতা করবে, কারণ সিপিসি প্রকল্প ইতিমধ্যে গিলগিত-বালতিস্তান অঞ্চল পার হয়ে POK  নিয়ে বিতর্কিত রয়েছে।

ভারত এ বিষয়ে বহুবার বলেছে যে এই অঞ্চলটি জম্মু ও কাশ্মীর রাজ্যের একটি অংশ। CPEC হ’ল একটি প্রকল্প যা চীনের জিনজিয়াং প্রদেশকে গওয়াদার বন্দরের সাথে সংযুক্ত করে। তবে এই প্রকল্পে লাভ চীনের হলেও পাকিস্তানের উপর দিয়ে যাওয়া প্রজেক্টের জন্য চীন পাকিস্তানকেই অর্থ প্রদান করার জালে ফাঁসিয়ে নিয়েছে। এর জন্য চীন পাকিস্তানকে বড়ো মাপের লোনও দিয়েছে।

Back to top button
Close