আন্তর্জাতিকনতুন খবর

ঋণ মেটাতে না পেরে করোনা মহামারীর দোহাই দিচ্ছে ভিখারি পাকিস্তান

নয়া দিল্লীঃ পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) আন্তর্জাতিক গোষ্ঠীর কাছে আবেদন করেছেন যে, স্বল্প-আয়ের এবং সর্বাধিক ক্ষতিগ্রস্থ দেশগুলির জন্য ঋণ পরিশোধ পুনরায় স্থগিত করতে হবে এবং স্বল্পোন্নত দেশগুলির আর্থিক দায় বাতিল করতে হবে। শুক্রবার এক সংবাদে এ তথ্য জানানো হয়েছে।

নগদ অর্থ সঙ্কটের কারণে পাকিস্তানের অর্থনৈতিক সমস্যা করোনা মহামারীর জন্য আরও বেড়েছে এবং এই সঙ্কট কাটিয়ে উঠতে ইমরান খান সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সহ বিশ্বব্যাপী সংস্থা থেকে আর্থিক সহায়তার ব্যবস্থা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পাকিস্তানের ডন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বৃহস্পতিবার কোভিড-১৯ নিয়ে রাষ্ট্র সংঘের মহাসভার বিশেষ অধিবেশনে তাৎক্ষণিক পদক্ষেপের জন্য ১০ দফা এজেন্ডা প্রস্তুত করে ইমরান খান সেই সমস্ত পদক্ষেপে জোর দেন, যেটা আন্তর্জাতিক গোষ্ঠী গুলোকে এই সময় নেওয়া উচিৎ।

ডন পত্রিকা অনুযায়ী, ওনার তালিকার প্রথমটি হল স্বল্প আয়ের এবং সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলির জন্য মহামারী শেষ না হওয়া পর্যন্ত ঋণ পরিশোধের স্থগিতের আবেদন করা। দ্বিতীয় পাথমিকতা হল, স্বল্প বিকশিত দেশ যারা ঋণ পরিশোধ করার ক্ষমতা রাখেনা তাদের জন্য ঋণ মুকুবের দাবি।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া জেনারেল অ্যাসেমব্লির দুই দিনের ডিজিটাল অধিবেশনে প্রায় ১০০ বিশ্বব্যাপী নেতা এবং বেশ কয়েকজন মন্ত্রী অংশ নিচ্ছেন। আজ শুক্রবার এই সাধারণ অধিবেশনের শেষ দিন।

Related Articles

Back to top button