আন্তর্জাতিকনতুন খবর

কাঙাল পাকিস্তানের নতুন কীর্তি! একদেশের ঋণ মেটাতে আরেক দেশের থেকে নিচ্ছে ধার

নয়া দিল্লীঃ পাকিস্তান (Pakistan) আর্থিক দিক থেকে পুরোটাই বরবাদ হয়ে গিয়েছে। তাদের এখন এমন অবস্থা যে, তাঁরা কারোর ঋণও মেটাতে পারবে না। আর এরকমই এক মামলা সামনে এসেছে। সৌদি আরবের ঋণ মেটাতে পাকিস্তান চীনের থেকে ১.৫ বিলিয়ন ডলারের ঋণ নিয়েছে।

রিপোর্টস অনুযায়ী, চীন পাকিস্তানের সাহাজ্য করার জন্য তৎক্ষণাৎ প্রস্তুত হয়ে যায় আর সৌদি আরবকে ১.৫ বিলিয়ন ডলারের ঋণ মেটাতে সাহাজ্য করে। পাকিস্তান দুই বিলিয়ন ডলারের ঋণের মধ্যে এক বিলিয়ন ডলার সোমবার দিচ্ছে আর বাকি এক বিলিয়ন ডোলার জানুয়ারি মাসে মিটিয়ে দেবে বলে জানিয়েছে।

মিডিয়া রিপোর্টস অনুযায়ী, চীন এবার দ্বিপাক্ষিক মুদ্রা-অদলবদ চুক্তির আকার বৃদ্ধি করে ১.৫ বিলিয়ন ডলারের ঋণ প্রদান করেছে। এতে দুই দেশের মধ্যকার সামগ্রিক বাণিজ্য সুবিধার পরিমাণ বেড়ে ২০ বিলিয়ন ডলার অথবা চীনা ইউয়ান অনুসারে সাড়ে চার বিলিয়ন ডলার হয়েছে।

ডিসেম্বর ২০১১ সালে দ্বিপাক্ষিক বাণিজ্য, সরাসরি বিনিয়োগ প্রচার এবং স্বল্পমেয়াদী তরলতা সহায়তা প্রদানের জন্য পাকিস্তানের স্টেট ব্যাংক আর পিপলস ব্যাংক অফ চাইনার মধ্যে দ্বিপাক্ষিক মুদ্রা বিনিময় চুক্তিতে স্বাক্ষর হয়েছিল।

রিপোর্টে বলা হয়েছে যে, এই সমঝোতা আগামী বছরের মে মাসে শেষ হতে চলেছে, যদিও স্টেট ব্যাংক অফ পাকিস্তান চীনের কাছে আবেদন করে বলছে যে, এই চুক্তিকে আরও তিন বছর বাড়ানো হোক।

Related Articles

Back to top button