নতুন খবরভারতবর্ষ

আঠেরো বছর আগে আজকের দিনেই হয়েছিল সংসদে হামলা! আদবানি সমেত ১০০ নেতা উপস্থিত ছিলেন সংসদে

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind) আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) শুক্রবার ২০০১ এ সংসদে হওয়া জঙ্গি হামলায় (2001 parliament attack) শহীদদের শ্রদ্ধাঞ্জলি দিলেন। রাষ্ট্রপতি ট্যুইট করে লেখেন, ‘২০০১ সালে আজকের দিনে জঙ্গিদের হাত থেকে সাংসদদের বাঁচানোর জন্য নিজের প্রাণের বলিদান দেওয়া শহীদদের সাহসকে স্যালুট জানাই।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অন্যান্য সাংসদেরা মিলে আজ ২০০১ সালে হওয়া হামলায় শহীদদের শ্রদ্ধাঞ্জলি দেন।

১৮ বছর আগে আজকের দিনেই ভারতীয় সংসদে জঙ্গিরা হামলা করেছিল। সংসদে হওয়া এই হামলায় গোটা দেশ স্তব্ধ হয়ে গেছিল। ১৩ই ডিসেম্বর ২০০১ সালে পাঁচ জন জঙ্গি সংসদ ভবনে হাতিয়ার নিয়ে হামলা করে। এই হামলায় আট জন সুরক্ষা কর্মী আর একজন মালি শহীদ হয়েছিলেন। এছাড়াও পাঁচ জঙ্গিকে খতম করেছিল সেনা।

লস্কর এ তইবা আর জইশ এ মোহম্মদ এর জঙ্গিরা সম্পূর্ণ ভাবে প্রস্তুত হয়েই সংসদে হামলা চালিয়েছিল। তাঁদের থেকে গোটা সংসদ ভবন উড়িয়ে দেওয়ার মতো বিস্ফোটক উদ্ধার হয়েছিল। তাঁদের কাছে এত হাতিয়ার ছিল যে, তাঁরা সেনার একটি ব্যাটালিয়ানের সাথে লড়তে পারত। তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী এই জঙ্গি হামলার তুলনা আমেরিকায় হওয়া ৯/১১ এর হামলার সাথে করেছিলেন। সংসদে হামলার মাত্র তিন মাস আগে ৯ সেপ্টেম্বর সবথেকে বড় জঙ্গি হামলা হয়েছিল।

সংসদে যখন জঙ্গিরা হামলা চালিয়েছিল, তখন সংসদে উপস্থিত ছিলেন তৎকালীন স্বরাষ্ট্র মন্ত্রী লালকৃষ্ণ আদবানী আর বাজপেয়ী ক্যাবিনেটের দিগগজ মন্ত্রীরা সংসদে ভবনে উপস্থিত ছিলেন। তখন তাঁদের সুরক্ষিত রাখার জন্য সংসদের গোপন আস্তানায় নিয়ে যাওয়া হয়েছিল। তখন সংসদ ভবনের এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। চারিদিকে গুলি আর গ্রেনেড চলছিল। এই হামলার কিছু পরেই সবাই বুঝে গেছিল যে, সংসদে জঙ্গি হামলা হয়েছে। এই হামলায় মূল দোষী আফজল গুরুকে পরে ফাঁসির সাজা দেওয়া হয়।

Related Articles

Back to top button