নতুন খবরভারতবর্ষ

জনতা কারফিউয়ের আগের দিন মদের দোকানে ব্যাপক ভিড়! দেশকে বিপদে ফেলার দায়িত্ব নিয়েছে মাতাল বর্গ

ভারতীয়রা অনুশাসন ভাঙার দিক থেকে প্রথম সারিতে রয়েছে- কথাটি শুনতে খারাপ লাগলেও একবারে সত্য। নির্বাচন কমিশন যখন ভারতীয়দের বাড়ির বাইরে বেরিয়ে এসে ভোট প্ৰদান করতে বলে তখন সকলেই বাড়ির ভেতর বসে থাকে। আর এখন ভাইরাস থেকে বাঁচতে সকলকে একটু ধর্য্য ধরে বাড়িতে বসতে বললে অধিকাংশ লোকজন কথা শুনতে নারাজ।

লোকজন এটা কোনোভাবেই বুঝে উঠতে পারছেন না যে করোনা ভাইরাসকে আটকাতে হলে মুভমেন্টে একবারে কম করতে হবে। আপনার গতি যত বৃদ্ধি পাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার গতি তত বেশি হবে। আপনার গতি যত কম হবে দেশ সুস্থ থাকার শতাংশ তত বৃদ্ধি হবে। কিন্তু বর্তমানে পরিস্থিতি এমন যে, ভারতীয়রা নিজের পায়ে কুড়ুল মারার জন্য উঠে পড়ে লেগেছে। ২২ শে মার্চ একদিকে পুরো দেশজুড়ে জনতা কারফিউ পালনের জন্য সচেতন ব্যাক্তিরা বাড়িতে থাকার পরিকল্পনা করছে।

কিন্তু তার আগের দিন দেশের মাতালবর্গ নিজেদের মালতামোর উন্মাদনায় পুরো দেশকে বিপদে ফেলার দিকে অগ্রসর হয়েছে। জনতা কারফিউ (Janta Curfew) করা হয়েছে যাতে দেশে জনতা ভীড় না জমায়েত করে ফলে ভাইরাস শক্তিশালী না হতে পারে। কিন্তু মদের দোকানে গতকাল রাত থেকে যে ভিড় দেখা গেছে তা ভাইরাসকে আরো শক্তিশালী করে তুলেছে।

কিছু লোকজন তো ছুটি পেয়ে হলিডে পালন করতে বেরিয়ে পড়ছে অন্যদিকে শাহীনবাগে বসে থাকা কট্টরপন্থীদের ভীড় নিজেদের সাথে সাথে পুরো দেশকে বিপদে ফেলতে প্রস্তুতি নিয়ে ফেলেছে। আরেক দল ভারতীয় রয়েছে যারা বিদেশ থেকে ফিরে নিজেদের মহান মনে করে পুরো দেশে ঘুরে বেড়িয়ে দেশকে বিপর্যস্ত করার দায়িত্ব কাঁধে নিয়েছে।

সরকার দেশে লোকডাউন না তৈরি করে, প্যানিক না তৈরি করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। তবে জনগণ এইভাবে অসচেতন থাকলে যে সরকার বাধ্য হয়ে দেশে এমার্জেন্সি লাগু করতে পারে তা স্মরণ রাখা উচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পুরো টীম দেশের পরিস্থিতির উপর নজর রাখছে। তবে প্রধানমন্ত্রী মোদী লাগাতার যে সমস্থ টুইট করছেন তাতে উনার চিন্তা স্পষ্টভাবে প্রকাশ পাচ্ছে।

প্রধানমন্ত্রী টুইট করে বলেছেন এই সময় আমাদের উচিত ডাক্তার ও প্রশাসনের কথা উচিত। প্রধানমন্ত্রী বলেছেন যারা যেখানে আছে সেখানেই থাকুন, নিজের বাড়ি যাওয়ার জন্য ব্যাস্ত হবেন না। এতে শহর থেকে নিজের গ্রামে যাওয়া এক ব্যাক্তি তার পুরো গ্রামকে, যানবাহনের মাধ্যমে থাকা বহু ব্যক্তিকে বিপদে ফেলতে পারেন।

Back to top button
Close