নতুন খবরভারতবর্ষ

উড়িষ্যার ভদ্রকে পাওয়া গেল প্রাচীন শিবলিঙ্গ! পার্ক তৈরির জন্য চলছিল খননকার্য

স্বামী বিবেকানন্দ বলতেন যদি হিন্দু হয়ে জন্মানো গর্বের বিষয়। উনি বার বার দেশবাসীকে উদেশ্য করে বলতেন- গর্বের সাথে সাথে বলো আমি হিন্দু। স্বামীজি এই কথা তখন বলেছিলেন যখন ভারত পরাধীন ছিল, যখন ভারত দেশকে পিছিয়ে পড়া এবং হিন্দুদের বিদেশীরা কুসংস্কারছন্ন মনে করতো। সেই সময় স্বামীজী যা বলে গিয়েছিলেন তা বর্তমানে পদে পদে মিলে যাচ্ছে এবং হিন্দু সমাজ তাদের সনাতন ধর্মের গৌরবকে আরো ব্যাপকভাবে বুঝতে ও চিনতে শুরু করেছে।

সনাতন সংস্কৃতির মহা উত্থানের নানা দৃষ্টান্ত এখন বাস্তবেও চোখে পড়ছে। ভারত থেকে শুরু করে ভিয়েতনাম অবধি বিশ্বের নানা প্রান্তে খননকার্যের দরুন প্রাচীন হিন্দু সংস্কৃতির উদাহরন মিলছে। এখন উড়িষ্যার ভদ্রক জেলা থেকে এক খবর আসছে। যেখনে এক প্রাচীন শিবলিঙ্গ পাওয়া গেছে।

ভদ্রক জেলার গোরামাটি গ্রামে প্রাচীন শিবলিঙ্গ খননের সময় মিলেছে। প্রাপ্ত খবর অনুযায়ী, এক ময়দানে পার্ক তৈরির সময় এক ট্রাক্টর বড়ো পাথরের সাথে ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। যখন কর্মীরা পাথরটিকে মাটি থেকে উপড়ে ফেলার চেষ্টা করে তখন তারা দেখে যে পাথরটি আসলে শিবলিঙ্গ। খননের দরুন শিবলিঙ্গের সাথে আরো বেশকিছু সনাতন ধর্মের নিদর্শন পাওয়া গেছে।

নিকটবর্তী গ্রামগুলিতে খবর পৌঁছাতেই মানুষজন পুজা অর্চনা করতে ভীড় জমা করে। শিবলিঙ্গটি বহু প্রাচীন বলে মনে করা হচ্ছে। যদিও বিশেষজ্ঞরা এখন অবধি আনুমানিক কত প্রাচীন তা নিয়ে মন্তব্য করেননি। স্থানীয় লোকজন বলেছেন, অমাবস্যার দিন শিবলিঙ্গ পাওয়া অর্থ বেশ শুভ।

Related Articles

Back to top button