নতুন খবরভারতবর্ষ

মুসলিম পুরুষদের বহুবিবাহে নিষেধাজ্ঞা জারি করতে সুপ্রিম কোর্টে দায়ের হল মামলা

নয়া দিল্লীঃ মুসলিম পুরুষদের একের বেশি বিয়ে করার অনুমতি দেওয়া আইপিসি ধারা আর শরিয়ত আইনকে সুপ্রিম কোর্টে (Supreme Court) চ্যালেঞ্জ জানানো হয়েছে। আবেদনকারী বলেছেন। যেহেতু অন্য ধর্মে বহুবিবাহ প্রথা নিষিদ্ধ, সেহেতু একটি সম্প্রদায়কে একের বেশি বিয়ে করার অনুমতি দেওয়া যেতে পারে না। এর সাথে সাথে আবেদনে এও বলা হয়েছে যে, আইপিসি ধারা ৪৯৪ আর শরিয়ত আইনের ধারা ২ এর সেই বিধানকে অসাংবিধানিক ঘোষণা করা হোক, যেখানে মুসলিম পুরুষদের একের বেশি বিয়ে করার অনুমতি দেওয়া হয়।

সুপ্রিম কোর্টে আবেদনকারীর তরফ থেকে আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন আর্জি দাখিল করে বলেন যে, মুসলিম পার্সোনাল ল (শরিয়ত) অ্যাপ্লিকেশন অ্যাক্ট ১৯৩৭ আর আইপিসি ধারা ৪৯৪ মুসলিম পুরুষদের একের বেশি বিয়ে করার অনুমতি দেয়, এটা অসাংবিধানিক। আবেদনকারী সুপ্রিম কোর্টের কাছে দাবি করেছেন যে, এরকম বিধানকে সম্পূর্ণ ভাবে যেন অসাংবিধানিক ঘোষণা করা হয়।

আবেদনকারী সুপ্রিম কোর্টে জানিয়েছে যে, মুসলিম সম্প্রদায় বাদ দিলে হিন্দু, পারসি আর ক্রিশ্চিয়ান পুরুষ যদি স্ত্রী থাকতে দ্বিতীয় বিয়ে করে তাহলে তাদের আইপিসি ধারা ৪৯৪ অনুযায়ী দোষী মানা হয়। পিটিশনে বলা হয় যে, এক কথায় বলতে গেলে ধর্মের নামে বহুবিবাহের অনুমতি দেওয়া আইপিসির বিধানে বৈষম্য করা হয়। এর সাথে সাথে এরকম বিধান সংবিধানের অনুচ্ছেদ-১৪ সমতার অধিকার আর অনুচ্ছেদ ১৫ এর বিধানের সরাসরি লঙ্ঘন।

সুপ্রিম কোর্টে নিজের যুক্তি দিয়ে আবেদনকারীর আইনজীবী বলেন, আইপিসি ধারা ৪৯৪ অনুযায়ী বিধান আছে যে, যদি কোনও ব্যক্তি স্ত্রী থাকতে আরেকটি বিয়ে করে, তাহলে তাকে দোষী মেনে সাত বছরের সাজা দেওয়া যেতে পারে।

Related Articles

Back to top button