নতুন খবরপশ্চিমবঙ্গভারতবর্ষরাজনীতি

কেন্দ্রের বিরুদ্ধে সরব অবিজেপি শাসিত রাজ্যগুলি, পেট্রোল-ডিজেলে চায় না GST

কলকাতাঃ উত্তর প্রদেশের রাজধানী লখনউয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের নেতৃত্বে GST কাউন্সিলের বৈঠক হচ্ছে। লকডাউনের মধ্যে দিয়ে চলা আপামর ভারতবাসী এই বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে। কারণ এটাই শোনা যাচ্ছে যে, এই বৈঠকে পেট্রোল-ডিজেলকে GST-র আওতায় আনা হতে পারে। জ্বালানী তেল যদি GST-র আওতায় চলে আসে, তাহলে কমপক্ষে ২৫ থেকে ২৮ টাকা পর্যন্ত কমবে পেট্রোল ডিজেলের দাম।

কিন্তু এই বৈঠক শুরু হওয়ার আগেই বিভিন্ন অবিজেপি শাসিত রাজ্য এর বিরোধিতা শুরু করে দেয়। এখন সবথেকে বড় প্রশ্ন হল, যেই রাজনৈতিক দলগুলি দীর্ঘদিন ধরে পেট্রোল-ডিজেলের বর্ধিত মূল্য নিয়ে প্রতিবাদ করে এসেছে। তেলের দাম কমানোর দাবিতে রাস্তায় নেমেছে। তাঁরা এখন কেন পেট্রোল-ডিজেলকে GST-র আওতায় আনতে চায় না?

এক কথায় পেট্রোল-ডিজেলের মাধ্যমে কেন্দ্র আর রাজ্য সরকার মোটা রাজস্ব আদায় করে। যদিও, আন্তর্জাতিক বাজার অনুযায়ী পেট্রোল-ডিজেলের দাম নির্ধারিত হয়, কিন্তু এর থেকে কেন্দ্র এবং রাজ্য মোটা টাকা ট্যাক্স আদায় করে। দুই পক্ষই নিজের মতো করে কর চাপিয়ে রাজস্বের ঘাটতি পূরণ করে।

GST কাউন্সিলের বৈঠকের আগে কেরল, মহারাষ্ট্র এবং বাংলা এর বিরোধিতা করেছে। কেরলের অর্থমন্ত্রী পরিস্কার জানিয়ে দিয়েছেন যে, কেন্দ্রের এই পদক্ষেপের বিরোধিতা করা হবে। ওনার মতে কেন্দ্র যদি পেট্রোল-ডিজেলকে GST-র আওতায় আনে তাহলে রাজ্য ৮ হাজার কতই টাকার ক্ষতির সম্মুখীন হবে।

মহারাষ্ট্রের অর্থমন্ত্রী অজিত পাওয়ার জানিয়েছেন যে, ‘রাজ্যের সিদ্ধান্তে কেন্দ্রের দখল দেওয়া উচিৎ নয়। অন্যদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের সাংসদ সৌগত রায়ও এই নিয়ে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘যদি হঠাৎ বিজেপি সরকার জোর করে এটা করে তবে তা সঠিক হবে না।”

Related Articles

Back to top button