আন্তর্জাতিকনতুন খবর

চিনি ১৫০, রেকর্ড মূল্য পেট্রোলেরও! ঋণ করে পাকিস্তানের জনতাকে উদ্ধার করছেন ইমরান খান

নয়া দিল্লিঃ পাকিস্তানে (Pakistan) দ্রব্যমূল্য বৃদ্ধি এতটাই চরমে পৌঁছেছে যে, সেখানে এখন চিনির দাম (Sugar Price) ১৫০ টাকা পার করেছে। পাকিস্তানে চিনির দাম পেট্রোলের দামকেও (Petrol Price) হার মানিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম নিয়ন্ত্রণ করার জন্য সরকারি আশ্বাসের পরেও স্বস্তি পাচ্ছে না পাক জনতা। বর্তমানে পাকিস্তানে পেট্রোলের দাম ১৩৮ টাকা ৫০ পয়সা আর চিনির দাম ১৫০ টাকা। এছাড়াও, আটা, চাল, গম সবকিছুর দামই আকাশ ছুঁয়েছে পাকিস্তানে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) বুধবার দৈনন্দিন সামগ্রীর দাম নিয়ন্ত্রণ করার জন্য এবং দেশের গরিবদের তা সস্তায় উপলব্ধ করাতে ১২০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন। উনি এটিকে পাকিস্তানের ইতিহাসের সবথেকে বড় জনকল্যাণ যোজনা বলে আখ্যা দিয়েছেন। উনি দেশের নামে একটি সম্বোধনে বলেন, সাবসিডি যোজনার মাধ্যমে দেশের প্রতিটি পরিবার আগামী ছয় মাস পর্যন্ত ৩০ শতাংশ কম দামে গম, আটা, ঘি আর ডাল কিনতে পারবে।

ইমরান খান বলেন, ওনার সরকার দুই কোটি পরিবারকে আগামী ছয় মাস পর্যন্ত ৩০ শতাংশ সস্তায় আটা, ডাল, ঘি কেনার জন্য সাহায্য করবে। এরজন্য সরকার ১২০ কোটি টাকা ঘোষণা করেছে। এই সাবসিডির ঘোষণাকে পাকিস্তানের ইতিহাসে সবথেকে বড় কল্যাণকারী কার্যক্রম বলে আখ্যা দিয়েছেন ইমরান খান। উনি জানান, সরকারের এই পরিকল্পনার ফলে দেশের ১৩ কোটি মানুষ উপকৃত হবেন।

উল্লেখ্য, দ্রব্যমূল্য বৃদ্ধির পাশাপাশি চরম অর্থনীতির সংকটে ভুগছে পাকিস্তান। তাঁদের বিদেশি মুদ্রা  ভাণ্ডার নেই বললেই চলে। আর এর মধ্যে কদিন আগে সৌদি আরবের সফরে যাওয়া ইমরান খান সেই দেশ থেকে বড়সড় ঋণ আনতে সক্ষম হয়েছেন। বিশ্লেষকদের দাবি, সৌদির ঋণের টাকাতেই ইমরান খান দেশে সাবসিডির ঘোষণা করেছেন।

Related Articles

Back to top button