আন্তর্জাতিকনতুন খবর

স্বাধীন রাষ্ট্রের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি হাতে বিক্ষোভ প্রদর্শন পাকিস্তানের সিন্ধ প্রদেশে

নয়া দিল্লীঃ পাকিস্তানের বালুচিস্তানের পর এবার সিন্ধ প্রদেশেও স্বাধীনতার জন্য আন্দোলন শুরু হয়েছে। সিন্ধ প্রান্তের সন্ন শহরে হাজার হাজার বিক্ষোভকারীরা পাকিস্তানের থেকে স্বাধীনতা চেয়ে রাস্তায় নেমে আন্দোলন শুরু করেছে। আন্দোলনকারীদের হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবিও দেখা গিয়েছে। সন্ন শহরে এই আন্দোলন গতকাল রবিবার হয়েছে। আন্দোলনকারীরা আজাদির স্লোগান দিয়ে পাকিস্তান থেকে আলাদা হওয়া আর স্বাধীন রাষ্ট্রের দাবি করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়া আন্দোলনকারীদের হাতে আরও কয়েকজন বৈশ্বিক নেতার ছবিও দেখা যায়। জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন আর আমেরিকার নব নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেনেরও ছবি দেখা যায় আন্দোলনকারীদের হাতে। প্রদর্শনকারীরা এই বৈশ্বিক নেতাদের হস্তক্ষেপ চেয়ে আলাদা সিন্ধুদেশ গঠনের দাবি জানান। তাঁদের পোস্টারে লেখা ছিল, ‘সিন্ধ পাকিস্তানের থেকে স্বাধীনতা চায়।”

এটাই প্রথম না যে, সিন্ধের জনতা আজাদির দাবি তুলল। তাঁরা বছরের পর বছর ধরে এরজন্য সংগ্রাম করে আসছে। জিএম সৈয়দকে আধুনিক সিন্ধের রাষ্ট্রবাদের জনক মানা হয়। আর এই র‍্যালি ওনার ১১৭ তম জয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত হয়ছিল। প্রয়াত নেতার স্মরণে এই বিশাল র‍্যালির আয়োজন করা হয়েছিল। এই র‍্যালিতে সিন্ধের মুত্তাহিদা মহাজের সভাপতি শফি মহম্মদ সমেত অনেক নেতারা উপস্থিত ছিলেন।

সমাবেশে উপস্থিত লোকজন সিন্ধুকে ‘সিন্ধু সভ্যতা ও বৈদিক ধর্মের আবাস’ বলে বর্ণনা করে বলে যে, প্রথমে ব্রিটিশরা জোর করে দখল করেছিল সিং, এরপ ১৯৪৭ সালে পাকিস্তানের ইসলামিক হাতে তুলে দিয়েছিল তাঁরা।

Related Articles

Back to top button