নতুন খবরভারতবর্ষ

ভারতকে আত্মনির্ভর করতে বিদেশী সামগ্রী বর্জন করার বার্তা দিলেন নরেন্দ্র মোদী? ইশারা তো তেমনই

নয়া দিল্লীঃ করোনা ভাইরাসের মহামারীর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আজ জাতীর উদ্দেশ্যে ভাষণ দেন। এই ভাষণে উনি বলেন, লকডাউন ৪.০ (Lockdown 4.0) আলাদা হবে। প্রধানমন্ত্রী বলেন, লকডাউনের চতুর্থ দফা সম্পূর্ণ ভাবে আলাদা হবে আর নতুন নিয়ম লাগু হবে। লকডাউন ৪.০ এর নয়া নির্দেশিকা আগামী ১৮ই মে জারি করা হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ভাষণে বলেন, বিজ্ঞানিকরা বলছে করোনা দীর্ঘ সময় পর্যন্ত আমাদের জীবনের অংশ হয়ে থেকে যাবে। কিন্তু আমরা আমদের জীবনকে এমন ভাবে সঙ্কুচিত করে রাখব না। আমরা মাস্ক পড়ব আর দুই গজ দূরত্ব বজায় রাখব, কিন্তু আমাদের লক্ষ্যকে কখনোই প্রভাবিত হতে দেবো না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, যখন আমাদের দেশের মানুষের কাছে খাদির সামগ্রী কেনার আবেদন জানিয়েছিলাম আর বলেছিলাম আপনারা যদি হ্যান্ডলুম ওয়ার্কার্স দের সাপোর্ট করেন, তাহলে আমাদের ব্র্যান্ড দ্রুত গতিতে শিখরে পৌঁছে যাবে আর এই ব্র্যান্ড গ্লোবাল ব্র্যান্ড হয়ে যাবে।

উনি বলেন, করোনা আমাদের লোকাল মার্কেটের চেনের মহত্ব বুঝিয়ে দিয়েছে। লোকাল শুধু আমাদের প্রয়োজনই না, এটা আমদের দায়িত্ব। লোকালকে আপন করে নেওয়া আমাদের জীবনের সবথেকে বড় মহত্ব বানাতে হবে।

আপনারা যেসব গ্লোবাল ব্র্যান্ড দেখেন, সেগুলো কখনো লোকাল ছিল। কিন্তু যখন সেখানকার মানুষ সেগুলোকে আপন করে নেয় তখন সেটি গ্লোবাল ব্র্যান্ড হয়ে যায়। আর এই জন্য আজ প্রতিটি ভারতবাসীকে লোকালের জন্য ভোকাল হতে হবে। আজ থেকে প্রতিটি ভারতবাসীকে শুধু লোকাল প্রোডাক্ট কিনতেই হবে না, সেটির উপরে গর্বও করতে হবে।

উনি বলেন, এই মহামারী ভারতের জন্য একটি সঙ্কেত, একটি বার্তা আর একটি সুজোগ নিয়ে এসেছে। এর আগে ভারত পিপিই কিট বানাত না আর N95 মাস্কে নামমাত্র উৎপাদন ছিল। কিন্তু আজ ভারতে রোজ ২ লক্ষ পিপিই কিট আর N95 মাস্কের উৎপাদন হচ্ছে। এটি মহামারীকে সুযোগে বদলানোর জন্য হয়েছে। ভারতের আত্মনির্ভরতা আর বাহ্রতের সংক্লপের জন্যই এমন হয়েছে।

Back to top button
Close