নতুন খবরভারতবর্ষ

আজ AMU-এর শতবার্ষিকী অনুষ্ঠানে ভাষণ PM Modi-র, ৫৬ বছর পর কোনও প্রধানমন্ত্রী নিলেন অংশ

আলীগড়ঃ আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী অনুষ্ঠানে আজ প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকবেন। উনি আজ অনলাইনে এই অনুষ্ঠানে অংশ নেবেন। প্রধানমন্ত্রী মোদীর সাথে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়ালও এই অনুষ্ঠানে অংশ নেবেন। দীর্ঘ ৫৬ বছর পর দেশের কোনও প্রধানমন্ত্রী AMU এর অনুষ্ঠানে ভাষণ দিতে চলেছেন।

জানিয়ে রাখি, ১৯৬৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী AMU গিয়েছিলেন। লাল বাহাদুর শাস্ত্রী AMU এর সমাবর্তন অনুষ্ঠানে সেদিন নিজের বক্তব্য রেখেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের আগে AMU নিজেদের প্রস্তুতি সেরে নিয়েছে। আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের একটি অফিসিয়াল বয়ান অনুযায়ী, এই ঐতিহাসিক অবসরকে স্মরণীয় বানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি বিশেষ ডাক টিকিটও জারি করেছেন।

বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র দ্বারা জারি করা বয়ান অনুযায়ী, মঙ্গলবার সকাল ১০ টা থেকে অনুষ্ঠানের আয়োজন করা হবে। এরপর উপাচার্য তারিক মনসুর বক্তব্য পেশ করবেন। এরপর সৈয়দ অ্যাকাডেমির নির্দেশক আলী মহমদ নকভি বিশ্ববিদ্যালয়ের ১০০ বছর পূর্ণ হওয়ার উপলব্ধি গুলোকে তুলে ধরবেন।

ওনার পর AMU কলেজের প্রিন্সিপ্যাল প্রোফেসর নইমা খাতুন মহিলাদের শিক্ষায় AMU এর যোগদান নিয়ে কথা বলবেন। এরপর বিদ্যালয়ের চ্যন্সেলর নিজের বক্তব্য পেশ করবেন। এরপর কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। শিক্ষা মন্ত্রীর পর প্রধানমন্ত্রী AMU এর ১০০ বছর পূর্ণ হওয়ার অবসরে একটি ডাক টিকিট জারি করবেন আর নিজের বক্তব্য রাখবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফ থেকে বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণ স্বীকার করার পর AMU এর উপাচার্য ওনাকে ধন্যবাদ জানিয়েছেন। AMU এর উপাচার্য তারিক মনসুর বলেন, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের এই ঐতিহাসিক মুহূর্তে প্রধানমন্ত্রীকে অংশ নেওয়ার জন্য ধন্যবাদ জানায়।

Related Articles

Back to top button