Press "Enter" to skip to content

সুরক্ষা পরিষদে ভারতের জয়ের পর প্রথমবার যুক্তরাষ্ট্রে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ১৭ ই জুলাই সংযুক্ত রাষ্ট্রে (United Nation) গুরুত্বপূর্ণ বক্তৃতা দেবেন। সংযুক্ত রাষ্ট্রে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তীরুমূর্তি জানান, UN এর ৭৫ তম বার্ষিকীতে নিউইউর্কে হওয়া এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি ভার্চুয়াল র‍্যালিকে সম্বোধিত করবেন। সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে (United Nations Security Council) ভারতের (India) জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (narendra modi) এটাই প্রথম ভাষণ হবে।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংযুক্ত রাষ্ট্রের মহাসভায় গত বছরের সেপ্টেম্বর মাসে সম্বোধন করেছিলেন। তখন উনি আন্তর্জাতিক মঞ্চে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হওয়ার জন্য সবাইকে আহ্বান জানিয়েছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শেষবার যুক্তরাষ্ট্রে ভাষণ দিয়ে UN কে আরও বড় করার কথা বলেছিলেন। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, UN এর মতো সংগঠন থাকার পরেও অনেক সংগঠন হয়ে গেছে। ভারত সেই সংগঠনের অংশ কিন্তু সবথেকে ভালো হবে আলাদা আলাদা সংগঠনের বদলে একটিই বড় সংগঠন হোক।

আপনাদের জানিয়ে দিই, ভারত ব্যাপক ভটে সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে জয় হাসিল করেছে। এশিয়া প্যাশেফিক দেশ গুলোর তরফ থেকে সমর্থিত প্রার্থী ভারত সুরক্ষা পরিষদের অস্থায়ী সদস্যতার জন্য ১৯২ টির মধ্যে ১৮৪ টি ভোট পেয়েছিল। ভারতের সাথে নরওয়ে, আয়ারল্যান্ড আর মেক্সিকো জানুয়ারি ২০২১ এ আগামী দুই বছরের জন্য সুরক্ষা পরিষদের অস্থায়ী সদস্য রুপে নির্বাচিত হয়েছিল। এই নিয়ে আটবার ভারত সুরক্ষা পরিষদের সদস্যতার জন্য নির্বাচিত হল।