নতুন খবরভারতবর্ষ

দুই একদিনের মধ্যে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী মোদী, জানালেন ডঃ হর্ষবর্ধন

নয়া দিল্লীঃ দেশে করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্কটের মধ্যে স্বাস্থ সেবার মামলায় শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রী ডঃ হর্ষবর্ধন (Dr. Harsh Vardhan) সমস্ত রাজ্যের স্বাস্থ মন্ত্রীদের সাথে কথা বলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে করা এই মিটিংয়ে উনি বলেন, দেশে লকডাউন (Lockdown) বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দেশের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে এক দুদিনের মধ্যেই কথা বলবেন।

ডঃ হর্ষবর্ধন এই ভিডিও কনফারেন্সে সমস্ত রাজ্যের মন্ত্রীদের বলেন, তাঁরা যেন তাঁদের রাজ্যে ১০০ শতাংশ লকডাউন সুনিশ্চিত করে। উনি বলেন, যদি আমরা লকডাউন পালন করাতে ব্যর্থ হই, তাহলে করোনার বিরুদ্ধে লড়াই করা এই যুদ্ধে জয় মুশকিল হয়ে পড়বে।

ডঃ হর্ষবর্ধন বলেন, ‘করোনা ভাইরাসের সংক্রমণের কারণে রক্তদান অনেক কমে গেছে। আমরা নির্ণয় নিয়েছি যে, রক্তদান বাড়ানোর জন্য যথাসম্ভব চেষ্টা চালিয়ে যাবো। উনি জানান, হয় আমরা রক্তদাতাদের বাড়ি বাড়ি গিয়ে রক্তদানের সুবিধা প্রয়োগ করব, নাহলে তাঁদের ডেকে রক্তদানের জন্য প্রেরণা দেবো।

শুক্রবার ভিডিও কনফারেন্সিংয়ে তেলেঙ্গানার স্বাস্থ মন্ত্রী জানান যে, রাজ্যে কমিউনিটির মধ্যে এখনো করোনা ভাইরাস ছড়াচ্ছে না। উনি বলেন, মেডিকেল উপকরণের আমদানিতে কাস্টম ডিউটি খতম করতে। উনি এও আবেদন করেন যে, দেশে নির্মিত ওষুধ আর উপকরণে যেন ট্যাক্স খতম করা হয়।

তেলেঙ্গানার স্বাস্থ মন্ত্রী বলেন, ‘১০০০ ভেন্টিলেটর্স দেওয়ার প্রতিশ্রুতি খুব শীঘ্রই পূরণ হবে। রাঝে ৮ হাজার ৫০০ জনের করোনা টেস্ট করা হয়েছে। এদের মধ্যে ৮৫ শতাংশ মরকজের সদস্য। ৪৫ জনকে সম্পূর্ণ সুস্থ করে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। ৪২৪ টি সক্রিয় মামলা আছে। তেলেঙ্গানায় ৫০ হাজার রোগীর চিকিৎসা করার সুবিধা আছে।

Back to top button
Close