নতুন খবরভারতবর্ষ

আজ কৃষকদের সাথে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিতরণ করবেন ১৬০০ কোটি টাকা

নয়া দিল্লীঃ কৃষক আইনের বিরুদ্ধে তিন সপ্তাহ ধরে জারি আন্দোলনের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi আজ শুক্রবার মধ্যপ্রদেশের কৃষকদের সাথে কথা বলবেন। এই কার্যক্রমে প্রায় দুহাজার পশুপালক আর মৎস্যজীবীদের কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হবে।

এই অনুষ্ঠানে ৩৫ লক্ষ কৃষকদের ফসলের ক্ষতিপূরণ দেওয়ার জন্য ১ হাজার ৬০০ কোটি টাকা বিতরণ করা হবে। এই ভার্চুয়াল অনুষ্ঠানের জন্য চরম প্রস্তুতি নেওয়া হয়েছে। মধ্যপ্রদেশের ২৩ হাজার গ্রাম পঞ্চায়েতে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান সরাসরি সম্প্রসারিত করা হবে।

প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে কৃষকদের কৃষি আইনের লাভ গুলো জানাবেন। আন্দোলনের মধ্যে সরকার আলাদা আলাদা রাজ্যের কৃষক সংগঠন গুলোকে প্রসন্ন করার জন্য পদক্ষেপ নিয়ে চলেছে। আর সেই ক্রমে বুধবার কেন্দ্রীয় মন্ত্রীমণ্ডল পাঁচ কোটি আখ চাষিদের অনুদান এবং এক সপ্তাহের মধ্যে পুরানো ভর্তুকি প্রদানের ঘোষণা করে।

জানিয়ে দিই, গত ২২ দিন ধরে দিল্লীর সীমান্তে কৃষকরা ধরনা প্রদর্শন করে চলেছে। কৃষকরা তিনটি কৃষি আইনকে রদ করার দাবিতে অনড়। সরকার আর কৃষকদের মধ্যে অনেক দফার আলোচনা ব্যর্থ হয়ে যায়। সরকার আইনে বদল আনার জন্য প্রস্তুত, কিন্তু কৃষকদের দাবি হল এই আইন রদ করতে হবে।

Related Articles

Back to top button