নতুন খবরভারতবর্ষ

১১ লক্ষেরও বেশি স্কুলে পড়ুয়াদের পেট ভরে ভোজন, ‘পিএম পোষণ” যোজনার ঘোষণা প্রধানমন্ত্রীর

নয়া দিল্লিঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার ক্যাবিনেট বৈঠক করেন। ওই ক্যাবিনেট বৈঠকে সরকার অনেক সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্তগুলোর মধ্যে একটি হল ‘পিএম পোষণ” প্রকল্প। সরকার এবার এই প্রকল্পে শিলমোহর দিল। এই প্রকল্প অনুযায়ী, সরকারি স্কুলে পড়া পড়ুয়ারা আগামী ৫ বছর পর্যন্ত ভরপেট খাবার পাবে। ক্যাবিনেট মিটিংয়ের পর কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল আর অনুরাগ ঠাকুর এই প্রকল্প নিয়ে তথ্য দেন।

বলে দিই, কেন্দ্রের এই পিম পোষণ যোজনা ‘মিড ডে মিল”-র মতোই। এই প্রকল্প অনুযায়ী সরকারি স্কুলের বাচ্চাদের বিনামূল্যে পুষ্টিকর খাবার দেওয়া হবে। এই প্রকল্পের জন্য মোদী সরকার পাঁচ বছরে ১.৩১ লক্ষ কোটি টাকা খরচ করবে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলে, এই প্রকল্পে মিড ডে মিল ছাড়াও অনেক কিছু যুক্ত হবে। আর এই কারণেই এই প্রকল্পের খরচ ১.৩১ লক্ষ কোটি খরচ হবে।

কেন্দ্র সরকার দ্বারা শুরু করা পিএম পোষণ যোজনা লাগু হওয়ার পর এবার মিড ডে মিল যোজনা বন্ধ হয়ে যাবে। আর এরপর থেকে পিএম পোষণ যোজনার মাধ্যমেই সরকারি স্কুলের বাচ্চাদের পেট ভরে খাওয়ানো হবে।

পিএম পোষণ যোজনার খরচ রাজ্য আর কেন্দ্র মিলে বহন করবে। তবে কেন্দ্র সরকারের ব্যয় রাজ্য সরকারের তুলনায় অনেকটাই বেশি হবে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের মতে, পিএম পোষণ যোজনা অনুযায়ী কেন্দ্র ৬০ শতাংশ আর আর রাজ্য ৪০ শতাংশ ব্যয় করবে। আর পাহাড়ি রাজ্যগুলিতে কেন্দ্র ৯০ শতাংশ এবং রাজ্য ১০ শতাংশ ব্যয় বহন করবে। গম আর চাল সরবরাহ কেন্দ্র সরকারই করবে। এই প্রকল্পে ১১ লক্ষ ২০ হাজারের বেশি সরকারি স্কুলের কয়েক কোটি পড়ুয়া উপকৃত হবে।

Related Articles

Back to top button