নতুন খবরভারতবর্ষ

লকডাউনের পর বড় ঘোষণা করতে পারে মোদী সরকার, চলছে আরও একটি আর্থিক প্যাকেজ দেওয়ার পরিকল্পনা

নয়া দিল্লীঃ করোনাভাইরাসের মহামারীর কারণে দেশের আর্থিক গতিবিধি সম্পূর্ণ ভাবে বসে গেছে। শুধুমাত্র অতি আবশ্যক কাজ আর পরিষেবা চলছে। আর এই পরিস্থিতিতে কেন্দ্র সরকার এখন নতুন একটি প্যাকেজের (package) চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, মন্ত্রালয়ের সচিব আর প্রধানমন্ত্রী কার্যালয়ের (PMO) সাথে লাগাতার বৈঠক চলছে এবং সবরকম সম্ভাবনা গুলোকে খতিয়ে দেখা হচ্ছে। গত সপ্তাহে অর্থ মন্ত্রক আর PMO এর বড় আমলাদের মধ্যে আরেকটি আর্থিক প্যাকেজ নিয়ে অনেক বৈঠক হয়।

একটি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ‘অর্থব্যবস্থার পরিস্থিতি দেখে গত এক সপ্তাহে PMO আর অর্থ মন্ত্রকের মধ্যে কয়েকটি বৈঠক হয়েছে। করোনা ভাইরাসের মহামারীর কারণে অর্থব্যবস্থার হওয়ার ক্ষতির ভরপাই করার জন্য সরকার বিভিন্ন পন্থা খুঁজছে।”

সরকারি আধিকারিকরা বলেন, লকডাউনের পর পরিস্থিতির সাথে মোকাবিলার জন্য কেন্দ্র সরকার পদক্ষেপ নেবে। আধিকারিকরা জানান, প্যাকেজ নিয়ে অনেক আলোচনা চলছে। কিন্তু এখনো পর্যন্ত কোন অন্তিম রুপ দেওয়া হয়নি। উনি বলেন, দেশকে এগিয়ে নিয়ে যেতে বড় সিদ্ধান্ত নেওয়া জরুরী।

রবিবার আধিকারিকরা জানান, সরকার কিছু ওয়েলফেয়ার স্কিম আর সরকারি যোজনা গুলোর রিডিজাইন করার চিন্তা করছে। লকডাউনের পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্যই এই পদক্ষেপ নেওয়া হতে পারে। আপাতত কেন্দ্র সরকার অনেক বিকল্প নিয়ে চিন্তাভাবনা করছে। এর মধ্যে মন্ত্রালয় দ্বারা দেওয়া স্কলারশিপ, ফেলোশিপ, রবি ফসল নিয়ে বড় সিদ্ধান্ত যুক্ত আছে। আর এগুলো নিয়ে এক এক করে সরকার তথ্য যোগাড় করছে।

Back to top button
Close