আন্তর্জাতিকনতুন খবর

জঙ্গি নেতার মুক্তির দাবিতে জ্বলছে পাকিস্তান, লাহোরে জনতা-পুলিশের সংঘর্ষে মৃত ৬

নয়া দিল্লিঃ পাকিস্তানের (Pakistan) লাহোরে (Lahor) একটি র‍্যালিতে ভয়ঙ্কর হিংসা ছড়িয়ে পড়ে। এই হিংসায় পুলিশের তিন জওয়ান সমেত মোট ছয় জনের মৃত্যু হয়েছে। উল্লেখ্য, শুক্রবার ইসলামিক সংগঠন তহরিক-ই-লব্ব্যাক একটি র‍্যালি বের করেছিল। তাঁদের দাবি ছিল পাকিস্তান সরকার তাঁদের নেতা সাদ রিজভিকে মুক্তি করার দাবি তোলে। উল্লেখ্য, দেশে কট্টরতা ছড়ানোর অভিযোগে পাকিস্তান পুলিশ গ্রেফতার করেছিল রিজভিকে।

পাকিস্তান সরকার এহেন প্রদর্শন হবে সেটা আগেই টের পেয়েছিল, আর এই কারণে প্রচুর পুলিশও মোতায়েন করা হয়েছিল। প্রশাসনের উদ্দেশ্য ছিল যেভাবেই হোক প্রদর্শনকারীদের ইসলামাবাদ যাওয়া থেকে রুখতে হবে। পুলিশ তাঁদের উদ্দেশ্য পূরণের জন্য প্রায় ২ হাজার ৫০০ কাঁদানে গ্যাস ফায়ার করে। পুলিশ আর বিক্ষোভকারীদের সংঘর্ষে সংগঠনের তিন কর্মী আর তিন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে।

পপ্রসঙ্গত, গত বছর রিজভিকে গ্রেফতার করেছিল পাকিস্তান পুলিশ। ফ্রান্সের বিরুদ্ধে চলা বিক্ষোভে সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এই কট্টরপন্থী নেতা। এবার তাঁকে মুক্ত করার জন্য তাঁর সংগঠনের নেতা-কর্মীরা শুক্রবার লাহোরের রাস্তায় বিক্ষোভ দেখায়। শোনা যাচ্ছে যে, শুক্রবারের এই র‍্যালিতে ছয় জনের মৃত্যুর পাশাপাশি ১৫ জন গুরুতর আহতও হয়েছে।

উল্লেখ্য, টিটিপির তরফ থেকে শুধু রিজভির মুক্তির জন্যই বিক্ষোভ দেখানো হচ্ছে না, পাশাপাশি ফ্রান্সের রাজদূতকে পাকিস্তান থেকে বহিষ্কার করারও দাবি উঠেছে। প্রাপ্ত খবর অনুযায়ী, ফ্রান্সের ‘শার্লি হেবদো” ম্যাগাজিনে পয়গম্বর মহম্মদের ছবি আঁকাকে কেন্দ্র করে চটে যায় পাকিস্তানের এই কট্টরপন্থী সংগঠন। আর বিগত এক বছর ধরে তাঁরা পাকিস্তান থেকে ফ্রান্সের রাজদূতকে বের করার দাবি করে চলেছে।

Related Articles

Back to top button