আন্তর্জাতিকনতুন খবর

ভারতকে ছাড়া বিশ্ব পথ চলতে পারবে না, দেওয়া হোক UNSC এর স্থায়ী সদস্যপদ: পর্তুগালের রাষ্ট্রপতি

বিশ্বের কোনো সংগঠনে ের অনুপুস্থিত থাকার অর্থ সেই সংগঠনের কর্মকান্ড নিয়ে আপনাআপনি প্ৰশ্ন তোলে। কারণ অর্থনীতি অবজনসংখ্যা দুই দিক থেকে বিশ্বে একটা বড়ো অংশীদার রূপে অবস্থান করেছে। তা সত্ত্বেও রাজনৈতিক ষড়যন্ত্রের কারণে এখনও অবধি ভারতকে UNSC এর স্থায়ী সদস্যপদ দেওয়া হয়নি। অবশ্য সরকার UNSC এর জন্য লাগাতার চেষ্টা চালাচ্ছে। এখন সফরে এসে ের প্রেসিডেন্ট মারসেলো রেবেলো ডি সোসা বড়ো মন্তব্য করেছেন।

 

ভারতে এসেই তিনি স্থায়ী সদস্যপদের দাবি জানান। ভারতের পাশে তিনি সবসময় রয়েছে বলে জানান। আগামী বছরে পর্তুগাল সফরের আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি কোবিন্দকে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) এবার দিল্লীর পাশে দাঁড়ালো পর্তুগাল। ভারত সফরে এসে এমনটাই জানালেন পর্তুগালের প্রেসিডেন্ট মারসেলো রেবেলো ডি সোসা। বিশ্ব রাজনীতিতে দিল্লী গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে জানান পর্তুগালের প্রেসিডেন্ট মারসেলো রেবেলো ডি সোসা।

এই ব্যাপারেই তিনি দিল্লীর পাশে আছেন বলেও জানান। চারদিনের ভারত সফরে এসে এবার থেকে যেকোনো রকম সমস্যায় ভারত পাশে পাবে পর্তুগালকে এমনটাই জানান তিনি। রবিবার পর্তুগালের প্রেসিডেন্ট মারসেলো রেবেলো ডি সোসা রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের সঙ্গে দেখা করেন। এরপর তিনি জানান, “রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদের দাবিতে ভারতের পাশে পর্তুগালের সমর্থন রয়েছে৷ দিল্লি বিশ্ব রাজনীতিতে এক অসামান্য এবং গুরুত্বপূর্ণ যে ভূমিকা পালন করেছে, তাতে এই পদ আপনাদেরই একমাত্র প্রাপ্য ৷ আমি জানি বিশ্ব রাজনীতির ভারসাম্য রক্ষার্ত্রে দিল্লি একটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ৷”

পর্তুগালের প্রেসিডেন্ট আরও বলেন যে আগামী বছরে পর্তুগাল সফরে তাঁর আমন্ত্রণ গ্রহণ করেছেন রাষ্ট্রপতি কোবিন্দ ৷ তিনিআর জানান, “আমরা বর্তমানে এখন একটি নতুন যুগে বাস করছি ৷ আমাদের দুই দেশের মধ্যেকার বন্ধুত্ব আরও বেশি মজবুত করতে হবে ৷”

Back to top button
Close