নতুন খবরবিশেষ

দেশে প্রধানমন্ত্রী আসবে প্রধানমন্ত্রী যাবে কিন্তু আমি চিরকাল PM থাকবো: প্রণব মুখার্জী

প্রধানমন্ত্রী তো যাবে, আসবে কিন্তু আমি চিরকাল PM থাকবো- এমনটাই বলে সহকর্মীদের হাসিয়ে দিতেন ভারতরত্ন ও প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। ঘটনা সেই সময়ের যখন প্রণব মুখার্জী তার রাজনৈতিক দক্ষতার জন্য দেশজুড়ে প্রশংসা কুঁড়িয়ে নিয়েছিলেন। ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর কংগ্রেস পার্টির মধ্যে রাজনৈতিক হাহাকার সৃষ্টি হয়। এবারে কে পার্টিকে নেতৃত্ব দেবে, কিভাবে পরিস্থিতিকে সামাল দেওয়া যাবে ইত্যাদি বিষয়ে আলোচনা তীব্র হয়ে উঠে।

ইন্দিরা গান্ধীর আমলে প্রণব মুখার্জী কংগ্রেস পার্টির দ্বিতীয় সবথেকে প্রভাবশালী ব্যাক্তি ছিলেন। কিন্তু নতুন প্রধানমন্ত্রী হিসেবে রাজীব গান্ধী শপথ গ্রহণ করলে প্রণব মুখার্জী উনাকে সমর্থন করতে কোনো ত্রুটি রাখেননি। অবশ্য রাজীব গান্ধী তার মন্ত্রীমণ্ডলে প্রণব মুখার্জীকে রাখেননি। এমনকি কংগ্রেস কার্য সমিতিতেও উনাকে রাখা হয়নি।

একই ঘটনা সোনিয়া গান্ধীর আমলেও ঘটে। সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রী পদের জন্য প্রণব মুখার্জীকে বাদ দিয়ে মনমোহন সিংকে নির্বাচিত করেন। লক্ষণীয় বিষয় এই যে, একসময় মনমোহন সিং প্রণব মুখার্জীর অন্তৰ্গত কাজ করতেন। এসব কিছু সত্ত্বেও প্রণব মুখার্জী কখনো সার্বজনীকভাবে পার্টির সিধান্তের বিরোধিতা করেননি।

প্রণব মুখার্জিকে প্রধানমন্ত্রী পদের জন্য নির্বাচন না করা নিয়ে চারিদিকে বহুবার চর্চা শোনা গেছে। তবে এসবের বিষয়ে প্রণব মুখার্জীকে কখনোই পার্টিকে দোষারোপ করতে দেখা যায়নি। উল্টে প্রণব মুখার্জী তার অনেক ঘনিষ্ঠদের সাথে মজা করে বলতেন প্রধানমন্ত্রী আসবে, প্রধানমন্ত্রী যাবে কিন্ত আমি চিরকাল PM থাকবো। এখানে তিনি PM এর অর্থ প্রণব মুখার্জী হিসেবে ইঙ্গিত করতেন।

Back to top button
Close